Breaking News
Home / LIFESTYLE / হঠাৎ তেলাপোকা খুব বেড়ে গেছে? জেনে নিন তেলাপোকা তাড়ানোর কিছু ঘরোয়া উপায়

হঠাৎ তেলাপোকা খুব বেড়ে গেছে? জেনে নিন তেলাপোকা তাড়ানোর কিছু ঘরোয়া উপায়

ঘরে তেলাপোকার উপদ্রব খু্বই বিরক্তিকর। এটি শুধু বিরক্তিকরই নয়, বরং নানারকম অসুখের কারণও। বাজারে তেলাপোকা দূর করার জন্য নানা স্প্রে ও নানা ঔষধ পাওয়া যায়। কিন্তু সবসময় এই স্প্রে বা ঔষধ কাজ করে না।

তবে তেলাপোকা তাড়ানোর জন্য ঘরোয়া কিছু উপায় রয়েছে।খুব সহজে দূর হবে ঘরের তেলাপোকা। তাহলে আসুন জেনে নেই কীভাবে তাড়াবেন ঘরের তেলাপোকা। তেজপাতা—তেজপাতা তেলাপোকা দূর করতে সাহায্য করে।

কয়েকটা তেজপাতা গুঁড়া করে নিন।যেসকল স্থানে তেলাপোকা আসতে পারে সেখানে তেজপাতার গুঁড়া রেখে দিন।তেলাপোকা তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না।এটি তেলপোকা মারবে না কিন্তু তেলপোকাকে ঘর থেকে দূরে রাখবে।

বেকিং সোডা ও চিনি–সমপরিমাণে বেকিং সোডা এবং চিনি মিশিয়ে নিন।এবার যেসব ঘরে তেলাপোকা আনা গোনা সেখানে ছিটিয়ে দিন।তেলাপোকা এটি খাওয়ার সাথে সাথে মারা যাবে।
শসা–শসা তেলাপোকা দূর করতে অনেক বেশি কার্যকরী।

একটি অ্যালুমিনিয়াম ক্যানে শসার কিছু খোসা নিন।এবার এই ক্যানটি তেলপোকা আসার স্থানে রেখে দিন।দেখবেন তেলাপোকা উপদ্রব বন্ধ হয়ে গেছে।শসার খোসা অ্যালুমিনিয়ামের সাথে বিক্রিয়া ঘটিয়ে দুর্গন্ধ সৃষ্টি করে থাকে।যা তেলাপোকার মৃত্যু ত্বরান্বিত করে থাকে।

প্রেট্রোলিয়াম জেলি—একটি জারে প্রেট্রোলিয়াম জেলি নিন।এবার এতে কিছু ফলের খোসা যেমন আম, কলা, আপেল রেখে দিন।ঘরের যে জায়গা দিয়ে তেলাপোকা প্রবেশ করে সেখানে এই জারটি রেখে দিন।

ফলের খোসার গন্ধ তেলাপোকাকে আকৃষ্ট করবে আবার প্রেট্রোলিয়াম জেলী তেলাপোকাকে জারের ভিতরে ঢুকতে বাঁধা দিবে।তেলাপোকা যখন জারের চারপাশে এসে জমে যাবে তখন স্প্রে বা সাবান পানি ছিটিয়ে দিন।দেখবেন তেলাপোকা এক নিমিষে দূর হয়ে গেছে।

গোল মরিচের গুঁড়া–একটি মগে এক লিটার পানি নিন এবং এতে একটি রসুনের কোয়া, একটি পেঁয়াজের পেস্ট এবং এক টেবিল চামচ গোল মরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন।এবার এটি স্প্রে করে দিন সারা বাড়িতে বা যেসব জায়গায় তেলাপোকা বেশি আসে।দেখবেন তেলাপোকা আপনার বাসা থেকে দূর হয়ে গেছে।

Check Also

শীতে পায়ের গোড়ালী ফাঁটা প্রতিরোধ করবেন যেভাবে

শীতে পায়ের গোড়ালী ফাঁটা প্রতিরোধ করবেন যেভাবে – যদি আপনার পা ফাঁটার সমস্যা থাকে,তবে সারা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *