Breaking News
Home / LIFESTYLE / সারা রাত ঘুম আসে না? এই ৫ বদভ্যাস বাদ দিয়ে ম্যাজিক দেখুন…

সারা রাত ঘুম আসে না? এই ৫ বদভ্যাস বাদ দিয়ে ম্যাজিক দেখুন…

রাতে ভালো ঘুম হয় না? চোখ জুড়িয়ে আসলেই নানা রকম ভয়ের স্বপ্ন এসে ভিড় করে? আজকালকার দিনে ঘুমের সমস্যায় নাজেহাল বেশিরভাগ মানুষই। আসলে আমাদের মন যদি শান্তিতে না থাকে, তাহলে সেই অশান্তির রেশ আমাদের ঘুমেও এসে লাগবেই। আর ঘুম যদি ঠিকমতো না হয়, তাহলেও মনে শান্তি থাকবে না।

জীবনের তিন ভাগের এক ভাগ ঘুমের জন্য বরাদ্দ। কথাটা কমবেশি সকলেই জানে। কিন্তু মানে ক’জন? আসলে, তাঁদের একাংশও ঘুম-রোগের শিকার। তাঁদের চিন্তা, ঘুম এখন আর বয়সকালের সমস্যা নেই। এ অসুখের শিকার এখন সব বয়স, এমনকি কৈশোরও। ঘুম বিশেষজ্ঞরা বলছেন, অনিদ্রার শিকার হয়তো সকলে নয়। কিন্তু জনসংখ্যার প্রায় অর্ধেকই ঘুম নিয়ে কোনও না কোন সমস্যায় জেরবার। এবং সিংহভাগই জানেন না যে সমস্যাটা আদতে ঘুমের।

দৈনন্দিন জীবনে ঘুমকেই সবচেয়ে বেশি অবহেলা করা হয়। ঘুমের সুস্বাস্থ্যের জন্য ঘড়ি ধরে ঘুমোতে যাওয়া ও উঠে পড়া যে সবচেয়ে জরুরি, তা লোকে মেনে চলে না। তাঁর পরামর্শ, নির্দিষ্ট সময়ে নিয়ম করে ঘুমোলে স্ট্রেস, টেনশন, ভুলে যাওয়া, খিটখিটে হয়ে পড়া, উদ্বেগ, গ্যাস্ট্রাইটিস ইত্যাদির মতো নিত্য বয়ে বেড়ানো ঝামেলা জীবন থেকে গায়েব হতে বাধ্য। কয়েকটা বদভ্যাস বাদ দিলে সহজেই ভালো ঘুম হবে, চিকিৎসকেরাও এমন টিপসই দিচ্ছেন।

মোবাইল বা ল্যাপটপ দেখা
ঘুমনোর আগে নিজেকে একা কিছুক্ষণ সময় দিন। সারাদিন মোবাইল ও ল্যাপটপে যত কাজ করেছেন সেগুলো বরং মনে মনে ভাবুন। চোখটাকেও বিশ্রাম দিন। মোবাইল বা ল্যাপটপের এলইডি লাইটের ফলে চোখে প্রভাব তো পড়েই, সঙ্গে ঘুমেরও বড়সড় ব্যাঘাত ঘটে। ডিজিটাল স্ক্রিন মস্তিষ্ক থেকে মেলাটোনিন নিঃসরণে বাধা দেয়। এই মেলাটোনিন আপনাকে ঘুমোতে সাহায্য করে। তাই আজ থেকে মোবাইল বা ল্যাপটপ ঘুমনোর আগে একদম বাদ।

চা বা কফি
ঘুমনোর বেশ কিছুক্ষণ আগেই ডিনার সারার পরামর্শ দেন চিকিৎসকেরা। কিন্তু অনেকেই আবার এই গ্যাপে চা বা কফি খান। কিন্তু মনে রাখবেন, চা বা কফিতে থাকা ক্যাফিন আপনার ঘুম নষ্ট করে দেয়। অ্যাড্রিনালির নিঃসরণ বাড়িয়ে আপনাকে আরও সজাগ করে তোলে। মাথায় তৈরি হওয়া কেমিক্যাল অ্যাডিনোসিন যা আপনাকে ঘুমোতে সাহায্য করে, চা বা কফি সেটার নিঃসরণ আটকে দেয়।

তৈলাক্ত খাবার
বিয়ে বাড়ি, জন্মদিন, পার্টি থেকে খুব তৈলাক্ত খাবার খেয়ে এলে সহজেই ঘুম আসতে চায় না। কারণ পেট যদি সঠিক না থাকে, তবে ঘুমের ব্যাঘাত ঘটবেই। তৈলাক্ত খাবার খেলে শরীরের ক্ষতির পাশাপাশি ঘুমেরও ক্ষতি হয়। ঘুমের আগে স্ন্যাকস খাওয়া বা জাঙ্ক ফুড খেলেও শরীরের ক্ষতি হয় এবং তার প্রভাবে ঘুমের ব্যাঘাত ঘটে।

ধূমপান
ধূমপান শরীরের পক্ষে কতটা ক্ষতিকারক তা বিজ্ঞানসম্মত ভাবে প্রমাণিত। শ্বাসনালী ও ফুসফুসের ক্ষতি করার পাশাপাশি ঘুমেরও ব্যাঘাত ঘটায় ধূমপান। আপনি যদি বিশ্বাস করেন যে, সিগারেট পান করলে আপনার শরীরে রিল্যাক্স হয়, তবে তা ভুল জানেন। এর থেকে বেরনো নিকোটিন আপনার ঘুমের ব্যাঘাত ঘটায়। যে কোনও ধরনের তামাকজাত দ্রব্যই ঘুমের বিশাল ক্ষতি করে।

ঘুমের আগে ভয়ের সিনেমা
আপনার হয়তো থ্রিলার বা ভূতের সিনেমা দেখতে ভালো লাগে। সারাদিনের কাজের পর যখন আপনি ঘুমোতে যান, তখন সময় পেলেই এ ধরনের ছবি দেখার অভ্যেস রয়েছে? তবে শীঘ্রই এটা বদলাতে হবে। এ ধরনের ছবি দেখলে শরীরে অ্যাড্রিনালিনের নিঃসরণ হয়। ফলে তা আপনাকে আরও বেশি সজাগ করে তোলে। ভূতের ছবি অনেক সময় বাজে স্বপ্ন দেখায়। ফলে ঘুম নষ্ট হয়।

Check Also

IPL সহ একবছর সমস্ত ক্রিকেট ম্যাচ বিনামূল্যে দেখতে Jio এর তরফে নিয়ে আসা হল দুর্দান্ত প্ল্যান

ভারতের সবচেয়ে বড় প্রিমিয়ার লিগ আইপিএল 2020 শুরু হচ্ছে আগামী 19 শে সেপ্টেম্বর থেকে। এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *