Breaking News
Home / SPORTS / সে’রা অধিনায়’ক কে ধোনি নাকি সৌ’রভ? প্রকাশ্যে এলো সমীক্ষার ফলা’ফল

সে’রা অধিনায়’ক কে ধোনি নাকি সৌ’রভ? প্রকাশ্যে এলো সমীক্ষার ফলা’ফল

ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলি এবং মহেন্দ্র সিং ধোনি। খেলোয়াড় হিসেবে দুজনই অসামান্য। দুজনেই একটা সময় ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের ভূমিকা পালন করেছেন। কিন্তু নেতা হিসেবে কে সেরা? এই প্রশ্ন ভারতীয় ক্রিকেট প্রেমীদের মনে সবসময় আসে। এই নিয়ে প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে একটি সমীক্ষা হয়। এবার সামনে এলো সেই সমীক্ষার ফলাফল।

সমীক্ষায় কারা অংশ গ্রহন করেছিলেন?
দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ, শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা, ভারতের প্রাক্তন অধিনায়ক কৃষ্ণমাচারী শ্রীকান্ত ও প্রাক্তন জাতীয় ওপেনার গৌতম গম্ভীর এই সমীক্ষায় অংশ নেন।

কীভাবে এই সমীক্ষা করা হয়েছিলো?
সমীক্ষায় যারা অংশ নিয়েছিলেন তারা মোট আটটি ভাগে ধোনি এবং গাঙ্গুলিকে নেতা হিসেবে পর্যালোচনা করে নম্বর দেন। দেখে নাওয়া যাক সেগুলি কি কি

১. হোম গ্রাউন্ড টেস্ট :- ভারতের মাটিতে টেস্টে অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির পয়েন্ট – ৮.২। সেখানে হোম গ্রাউন্ড টেস্টে তার পয়েন্ট -৭.৪। পরিসংখ্যান অনুজয়ী হোম গ্রাউন্ডে সৌরভ গাঙ্গুলির জেতার হার – ৪৭.৬ শতাংশ (২১ টি ম্যাচের মধ্যে ১০ টায় জয়লাভ)। মহেন্দ্র সিং ধোনির জেতার হার – ৭০ শতাংশ (৩০ টি টেস্ট ম্যাচে ২১ টিতে জয়লাভ)।

২. বিদেশের মাটিতে টেস্ট :- বিদেশের মাটিতে খেলা টেস্ট ম্যাচে অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির থেকে সৌরভ গাঙ্গুলির নম্বর বেশী। এক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনির পয়েন্ট ৫.৫ এবং সৌরভ গাঙ্গুলির পয়েন্ট ৭.২। পরিসংখ্যান অনুসারে বিদেশের মাটিতে সৌরভ গাঙ্গুলির জেতার হার – ৩৯ শতাংশ (২৯ টি টেস্ট এর মধ্যে হেরেছেন মাত্র ১০ টি) মহেন্দ্র সিং ধোনির জেতার হার – ২০ শতাংশ ( ৩০ টি টেস্ট এর মধ্যে হেরেছেন ১৫ টিতে)।

৩. ওয়ান ডে ফরম্যাট :- ওয়ান ডে ক্রিকেট ফরম্যাটে এগিয়ে আছেন মহেন্দ্র সিং ধোনি। এই ফরম্যাটে মহেন্দ্র সিং ধোনির পয়েন্ট ৮.১ এবং সৌরভ গাঙ্গুলির পয়েন্ট ৬.৮। তবে গ্রেম স্মিথ এর কথায় ধোনির দলে ক্রিকেটারদের ক্ষমতা বেশী ছিল। সৌরভ গাঙ্গুলির হাতে ধোনির দলের মতন ক্রিকেটাররা থাকলে সৌরভ গাঙ্গুলির সাফল্য বেশী হতে পারতো। একই কথা বলেছেন কুমার সাঙ্গাকারাও। তার কথায় সৌরভ গাঙ্গুলির সময় দলকে দাড় করানোর জন্য অনেক বেশী পরিশ্রম করতে হয়েছে সৌরভ গাঙ্গুলিকে।

৪. দলের রূপান্তর :- এক্ষেত্রে ধোনিকে পেছনে ফেলে এগিয়ে গিয়েছেন সৌরভ গাঙ্গুলি। এক্ষেত্রে ধোনির নম্বর ৭.৩ এবং সৌরভ গাঙ্গুলির নম্বর ৮.৬। এই প্রসঙ্গে শ্রীকান্ত বলেছেন ভারতীয় ভারতীয় ক্রিকেট দলের খেলার মানসিকতার পরিবর্তন ঘটিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি।শুধু তাই নয় তিনিই প্লট করে ধোনিকে দল সাজিয়ে দিয়েছিলেন। ভারতীয় ক্রিকেট দলে প্রতিভা বুঝে তাদের দিয়ে তাদের সেরা পারফরমেন্স বের করে আনতে এবং খেলোয়াড়দের আত্মবিশ্বাস বাড়াতে সৌরভ গাঙ্গুলির ভূমিকা মনে রাখার মতন ছিল।

৫. ভবিষ্যত আধিনায়কের জন্য দল ছেড়ে যাওয়া :- দুজনই ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। নিজের পড়ে ভবিষ্যতের ভারতীয় ক্রিকেট টিমের জন্য কিরকম দল ছেড়ে গেছেন তারা? এই ক্ষেত্রেও এগিয়ে আছেন সৌরভ।তার নম্বর ৭.৮ এবং ধোনির নম্বর ৭.৬। এক্ষেত্রে গৌতম গম্ভীর এর কথায় ধোনি বিরাট কোহলির জন্য কোনো ম্যাচ উইনিং খেলোয়াড় ছেড়ে যাননি। সেখানে সৌরভ গাঙ্গুলি ধোনির জন্য যুবরাজ, হরভজন, জাহির, সহবাগের মতন খেলোয়াড়দের ছেড়ে গেছেন।

৬. অধিনায়কের ব্যাটিং রেকর্ড :- অধিনায়ক হিসেবে ব্যাটিং এর রেকর্ডে ধোনির নম্বর ৭.৮ এবং সৌরভের নম্বর ৭.৪।অর্থাৎ এক্ষেত্রে ধোনি এগিয়ে আছেন সৌরভের থেকে। এক্ষেত্রে গম্ভীরের মতে সাদা বলের ক্রিকেটে ধোনি এগিয়ে থাকলেও টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ায় অধিনায়ক হিসেবে সেঞ্চুরি মেরেছেন সৌরভ।স্মিথ বলেন ম্যাচ ফিনিশিং এর ক্ষেত্রে ধোনির অসাধারণ দক্ষতা আছে তবে টেস্টের ক্ষেত্রে এগিয়ে আছেন সৌরভ।

৭. সাফল্য অর্জন :- এর অর্থ হলো কোনো টুর্নামেন্টে জয়লাভ করা যেমন সিরিজ, ওয়ার্ল্ড কাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি ইত্যাদি। এক্ষেত্রে ধোনির পয়েন্ট ৮.৫ এবং সৌরভের ৭.২। গম্ভীরের কথায় ন্যাটওয়েস্ট ট্রফি ছাড়া কোনো বড় প্রতিযোগিতা জেতেননি সৌরভ তবে বিশ্বকাপের সময় তার হাতে ব্যাট দলকে ভরসা দিয়েছিল।

৮. সার্বিক প্রভাব :- এইদিক থেকে ধোনির থেকে এগিয়ে আছেন সৌরভ। সৌরভের নম্বর ৮.১ এবং ধোনির নম্বর ৭.৯। স্মিথ এক্ষেত্রে অস্ট্রেলিয়ার ক্রিকেটে অ্যালান বর্ডারের অবদানের সাথে ভারতীয় ক্রিকেটে সৌরভ গাঙ্গুলির অবদানকে সমর্থক বলেছেন।

মোট স্কোর
এই আটটি পর্যায়ের মোট নম্বর মিলিয়ে সৌরভ গাঙ্গুলির নম্বর ৬০.৫ এবং মহেন্দ্র সিং ধোনির নম্বর ৬০.৯। এক্ষেত্রে ০.৪ পয়েন্টে এগিয়ে আছেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু অনেকেরই মতে ধোনির মতন দল পেলে আরও বেশ খানিকটা এগিয়ে যেতে পারতেন বিসিসিআই এর বর্তমান প্রেসিডেন্ট।

Check Also

সেরা অধিনায়ক কে ধোনি নাকি সৌরভ? প্রকাশ্যে এলো সমীক্ষার ফলাফল

ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলি এবং মহেন্দ্র সিং ধোনি। খেলোয়াড় হিসেবে দুজনই অসামান্য। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *