Breaking News
Home / NEWS / ৩১ অগাস্ট পর্যন্ত সপ্তাহের কোন দু’দিন থাকবে লকডাউন, দেখে নিন তালিকা

৩১ অগাস্ট পর্যন্ত সপ্তাহের কোন দু’দিন থাকবে লকডাউন, দেখে নিন তালিকা

রাজ্যে উত্তরোত্তর করোনা সংক্রমণ বৃদ্ধির ও রাজ্যে করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হওয়ায় ভাইরাসের সংক্রমণ শৃঙ্খল ভাঙতে রাজ্য সরকারের তরফ থেকে জুলাই মাসে সিদ্ধান্ত নেওয়া হয় সপ্তাহে দু’দিন করে রাজ্যে পূর্ণ লকডাউন জারি করার। সেই সিদ্ধান্ত অনুযায়ী জুলাই মাসের ২৩ তারিখ থেকে শুরু হয় এই সাপ্তাহিক লকডাউন।

ইতিমধ্যেই সপ্তাহে দু’দিনের এই লকডাউনের দুটি দিন পেরিয়ে গেছে। তৃতীয় দিন রয়েছে আগামীকাল অর্থাৎ বুধবার। আর এর মাঝেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার নবান্নের সাংবাদিক বৈঠকে জানান, সপ্তাহে দুদিন করে লকডাউন চলবে আগস্ট মাস পর্যন্ত।

করোনাভাইরাসের শৃংখল ভাঙতে সপ্তাহে দুদিন করে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হলেও চলতি সপ্তাহে আগামী বুধবারের পর আর লকডাউন হবে না। পরের লকডাউন শুরু হবে সামনের সপ্তাহে। কারণ হিসাবে এদিন মুখ্যমন্ত্রী জানান, শনিবার ইদ রয়েছে, সে কারণে চলতি সপ্তাহে আর লকডাউন হচ্ছে না। আর এই ঘোষণার পাশাপাশি মুখ্যমন্ত্রী এদিন আগস্ট মাসে যেসকল দিনগুলিতে পূর্ণ লকডাউন হবে সেগুলি আগাম জানিয়ে দেন।

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আগস্ট মাসের প্রথম সপ্তাহে ২ এবং ৫ তারিখের লকডাউন হবে। এরপর হবে ৮ ও ৯ই আগস্ট। এরপর ১৬ ও ১৭ তারিখ। তারপর যথাক্রমে ২২, ২৩, ২৯ ও ৩০শে আগস্ট রাজ্যজুড়ে পূর্ণ লকডাউন জারি করা হবে। মুখ্যমন্ত্রী এদিন ঘোষণা করেন রাজ্যে মূলত শনি এবং রবিবার পূর্ণ লকডাউন চলবে। তবে আগস্ট মাসে দুটি শনিবার লকডাউন কার্যকর করা হবে না।

কারণ হিসাবে মুখ্যমন্ত্রী জানান, আগস্ট মাসের ১লা আগস্ট শনিবার পড়লেও সেদিন রাখী পূর্ণিমা। অন্যদিকে আরও একটি শনিবার পড়ছে ১৫ই আগস্ট। আর এই ১৫ই আগস্ট রাজ্যে পূর্ণ লকডাউন কার্যকর করা হবে না। তার বিকল্প হিসাবে উপরিউক্ত দিনগুলিতে রাজ্যে পূর্ণ লকডাউন জারি করা হবে। সে ক্ষেত্রে বলা হয়েছে ১লা আগস্টের পরিবর্তে হবে ৫ই আগস্ট এবং ১৫ই আগস্টের পরিবর্তে লকডাউন হবে ১৭ই আগস্ট।

যেমন ইদের কারণে এই শনিবার লকডাউন সম্ভব হচ্ছে না। একইরকমভাবে স্বাধীনতা দিবস, গণেশ পুজো, মহরম থাকায় ১৫ অগাস্ট শনিবার, ২২ অগাস্ট শনিবার ও ২৯ এবং ৩০ অগাস্ট শনি-রবিবার লকডাউন থাকছে না। বুধবার ২৯ জুলাইয়ের পর রবিবার ২ অগাস্ট, ৫ অগাস্ট বুধবার, ৮ অগাস্ট শনিবার, ৯ অগাস্ট রবিবার, ১৬ অগাস্ট রবিবার, ১৭ অগাস্ট সোমবার, ২৩ অগাস্ট রবিবার, ২৪ অগাস্ট সোমবার, ৩১ অগাস্ট সোমবার লকডাউন থাকবে।

মোট ৯দিন লকডাউন থাকবে অগাস্টে। একইসঙ্গে মুখ্যমন্ত্রী আরও বলেন, করোনার সংক্রমণ রুখতে ৪৮ ঘণ্টা করে একটি লকডাউনের চেন তৈরি করা হবে। এই লকডাউনে কোনও বিমান ও ট্রেন চলবে না। আগের মতোই কন্টেইনমেন্ট জোনে কোনও ছাড় নেই। সেখানে পুরোপুরি লকডাউন থাকবে।

তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন রাজ্যবাসীকে সতর্ক করে জানিয়ে দেন, ইদ হোক অথবা রাখি পূর্ণিমা বা স্বাধীনতা দিবস সব ক্ষেত্রেই যেন ছোট করে সব কিছু পালন করা হয়। স্বাধীনতা দিবস প্রসঙ্গে তিনি এদিনও জানান, অন্যান্য বছর রেড রোডে জাঁকজমকভাবে স্বাধীনতা দিবস পালন করা হলেও এবছর ছোট করে পালন করা হবে। ঠিক তেমনই রাজ্যজুড়ে স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলনের কর্মসূচি গ্রহণ করা যেতেই পারে, তবে তা করতে হবে খুবই ছোট ভাবে।

Check Also

একেই বলে ভালোবাসা! স্ত্রীকে বাঁচাতে গিয়ে শরীরের ৯০ শতাংশ পুড়লো স্বামীর!!!

সং’যুক্ত আরব আমিরাতের দুবাই শহরে বসবাসকারী ৩২ বছর ব’য়সী এক ভারতী’য় নাগরিক নিজের অ্যাপার্টমেন্টে লাগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *