Breaking News
Home / NEWS / আয়কর রিফান্ড পেতে দেরী হচ্ছে, রইলো স্ট্যাটাস দেখার পদ্ধতি

আয়কর রিফান্ড পেতে দেরী হচ্ছে, রইলো স্ট্যাটাস দেখার পদ্ধতি

আয়কর দাখিলের গুরুত্বপূর্ণ বিষয় হল ভালো ভাবে দেখে নেওয়া আয়কর দাখিলের প্রক্রিয়ায় কোন ত্রুটি আছে কিনা। যদি ত্রুটি থাকে তাহলে আয়কর রিফান্ডের আবেদন বাতিল হয়ে যাবে। আয়কর দাখিলের সময় কোন ত্রুটি না থাকলে দুটি সহজ পদ্ধতিতে রিফান্ডের স্ট্যাটাস পরীক্ষা করা সম্ভব। ওই পদ্ধতিতেই জানা যাবে রিফান্ডের আনুমানিক সময়।

প্রথম পদ্ধতি : আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টাল www.incometaxindiaeiling.gov.in-এ গিয়ে নিজের অ্যাকাউন্ট লগ-ইন করতে হবে। এরপর ‘Registered user’ বিভাগে গিয়ে প্যান নম্বর ব্যবহার করে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে ‘View e-Filed Returns / Forms’ বিভাগে যেতে হবে। তারপর নির্দিষ্ট কর দাখিলের বছরটি নির্বাচন করতে হবে।

এরপরই ‘My Return’ পেজটি স্ক্রিনে আসবে। ওখানেই দেখা যাবে রিফান্ডের স্ট্যাটাস সহ অনান্য বিষয়গুলি। এই পেজেই স্টাটাস মেনুতে গেলে পেমেন্টের ধরণ, রিফান্ডের পরিমাণ এবং ক্লিয়ারেন্সের তারিখ সহ অনান্য বিষয়গুলি দেখা যাবে।

দ্বিতীয় পদ্ধতি : এনএসডিএল-এর ওয়েবসাইট
https://tin.in.nsdl.com/oltas/refundstatuslogin.html থেকেও রিফান্ড স্ট্যাটাস দেখে নেওয়া যায়। এখানে PAN নম্বর লাগবে। এরপর নির্বাচন করতে হবে সঠিক বছরটি। প্রয়োজন হবে (Captcha code) ক্যাপচা কোডের। সেটি প্রয়োগ করা হলেই
রিফান্ডের পরিমাণ মেসজের মাধ্যমে ফোনে চলে আসবে।

Check Also

SBI গ্রাহকদের জন্য দারুণ সুখবর, বাড়িতে গিয়ে টাকা দিয়ে আসবে ব্যাংক

এমনিতেই করোনা আতঙ্কে ভুগছে দেশ থেকে রাজ্যবাসী। বারবার চিকিৎসকরা বলছেন সংক্রমণের হাত থেকে বাঁচতে গেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *