Breaking News
Home / HEALTH / মাছ খে’য়ে পে’টে ব্যথা! প’রে জানা গেল এই ব্যক্তি’র অর্ধেক লিভা’র খেয়ে ফেলে’ছে মাংশাসি পরজীবী

মাছ খে’য়ে পে’টে ব্যথা! প’রে জানা গেল এই ব্যক্তি’র অর্ধেক লিভা’র খেয়ে ফেলে’ছে মাংশাসি পরজীবী

চিন ও চিনাদের খাবার নিয়ে গত কয়েক মাস ধরে সারা বিশ্বে আলোচনার শেষ নেই। চিনাদের খাদ্যাভাস নিয়ে সারা বিশ্বে সমালোচনা শুরু হয়েছে। বন্যপ্রাণীদের মাংস থেকে শুরু করে বিভিন্ন সামুদ্রিক মাছ, পোকামাকড়। কিছুই বাদ দিচ্ছে না চিনারা। তবে করোনাভাইরাস মহামারীর আকার নেওয়ার পর থেকে চিনে বন্য প্রাণীদের বিক্রি বন্ধ হয়ে গিয়েছে।

বেজিংসহ চিনের বহু জায়গায় এখন বন্য প্রাণী বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছে চিনের প্রশাসন। গবেষকদের একাংশ দাবি করেছিলেন, চিনের উহান প্রদেশের বন্য প্রাণীর মাংস বিক্রির বাজার থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করেছিল করোনা। যদিও এই দাবি নিয়ে মতভেদ চলছে।

এসবের মাঝে এবার আরও এক ভয়ঙ্কর কাণ্ড। এক চিনা ব্যক্তির অর্ধেক লিভার খেয়ে ফেলল মাংশাসি পরজীবী। মেডিকেল রিপোর্ট বলছে, ওই ব্যক্তির লিভারের ভিতর পরজীবীরা ডিম পাড়তে শুরু করেছিল। ফলে তাঁর লিভারের আকার বেড়ে যাচ্ছিল অস্বাভাবিকভাবে। এমনকী তাঁর লিভারের ভিতর বালবের আকারের টিউমার বাড়তে শুরু করেছিল।

চিকিত্সকরা তাঁর লিভারের অবস্থা দেখে চমকে ওঠেন। মাংশাসী পরজীবী তাঁর লিভারের অর্ধেক খেয়ে ফেলে। স্ক্যান রিপোর্টে দেখা যায়, তাঁর লিভারের ভিতর পুঁজ জাতীয় কিছু জমেছে। আর লিভারের প্রায় অর্ধেক খেয়ে ফেলেছে পরজীবী। সারা লিভারে পরজীবীর ডিম থিকথিক করছে। এমনকী বেশ কয়েকটি বড় আকারের টিউমার রয়েছে। এর পরই ওই ব্যক্তির লিভারে অস্ত্রোপচার করেন চিকিত্সকরা।

ওই ব্যক্তি জানিয়েছেন, স্থানীয় বাজার থেকে তিনি একটি মাছ কিনেছিলেন। সেই মাছটি তিনি অর্ধেক সেদ্ধ অবস্থায় রান্না করে খেয়েছিলেন। তার দুদিন পর থেকেই তাঁর পেটে অসহ্য ব্যথা শুরু হয়। এমনকী কয়েকদিনের মধ্যে তাঁর ওজন কমতে শুরু করে।

সেইসঙ্গে বমি, মাথা ব্যথার মতো লক্ষ্ণণ দেখা দেয়। তার পরই তিনি ডাক্তারের কাছে যান। চিকিত্সকরা জানিয়েছেন, ওই ব্যক্তি যে মাছ খেয়েছিলেন সেটির শরীরে পরজীবীদের বাসা ছিল। সেই পরজীবী তাঁর শরীরে গিয়ে ডিম পাড়তে শুরু করে। তবে মাংশাসি পরজীবীদের আচরণ দেখে চিকিত্সকরাও অবাক হয়েছেন।

Check Also

সন্তান বুদ্ধিদীপ্ত হয় কার জিনে মায়ের না বাবার? জেনে নিন বৈজ্ঞানিক সত্য

বিশ্বের প্রতিটি বুদ্ধিদীপ্ত মানুষের বুদ্ধিমত্তার নেপথ্যে কার অবদান থাকে? মা না বাবার? এ নিয়ে ঝগড়া-তর্ক-বিতর্ক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *