Breaking News
Home / NEWS / বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি হলেন মুকেশ, করোনা আবহে আম্বানির ‘পৌষমাস’

বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি হলেন মুকেশ, করোনা আবহে আম্বানির ‘পৌষমাস’

বিশ্বের ধনীতম ব্যবসায়ীদের তালিকায় স্থান পান বিশ্বের সবথেকে বড় মাপের এবং ধনী ব্যবসায়ীরা। এবার ফোর্বস ‘রিয়েল টাইম বিলিয়নেয়ার্স লিস্ট’ তালিকাতেই ৫ নম্বরে উঠে এলেন ভারতের রিলায়েন্স এর কর্ণধার মুকেশ আম্বানি। ওয়ারেন বাফেটকে টপকে তার নাম এলো পঞ্চম স্থানে। এর মূল কারণ মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রির লিমিটেড শেয়ারের দাম বৃদ্ধি।১.৬৫ শতাংশ বেড়েছে সেই শেয়ারের দাম।

করোনা পরিস্থিতিতে সম্পূর্ণ বিশ্বে অর্থনীতি নিম্নমুখী হলেও বিনিয়োগ বেড়েছে রিলায়েন্সে। জিও তে বিনিয়োগ করেছে গুগল, ইনটেল, কেকেআর, ফেসবুক ইত্যাদি সংস্থা।গত আড়াই থেকে তিন মাসের মধ্যে জিওতে বিশ্বের বিভিন্ন সংস্থার বিনিয়োগের পরিমাণ ১ লক্ষ ১৭ হাজার কোটির বেশী অর্থ।

গত মাসেই যেখানে বিশ্বের সবথেকে ধোনি ১০ জন ব্যবসায়ীর তালিকায় নাম লেখায় আম্বানি সেখানে এক মাসের মধ্যেই তিনি উঠে এলেন পাঁচ নম্বরে।অনেকের মতে খুব শীঘ্রই ফেসবুকের কর্ণধার মার্ক জুকারবার্গ কে টপকে যাবেন তিনি যার সাথে তার সম্পত্তির পার্থক্য মাত্র এক হাজার চারশো কোটি মার্কিন বিলিয়ন ডলার।

মন্দার বাজারে একমাত্র মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণের বৃদ্ধি ঘটেছে। এই হারে বৃদ্ধি ঘটতে থাকলে একদিন বিশ্বের সবথেকে ধনী ব্যাক্তি হিসেবেও পরিচিত হতে পারেন তিনি।

বিশ্বের ধনীতম ব্যবসায়ীদের তালিকা
১. তালিকায় প্রথম স্থানে আছেন আমাজনের মালিক জেফ বেজোস ( সম্পত্তির পরিমাণ ১৮ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার)
২. তালিকায় দ্বিতীয় স্থানে আছেন বিল গেটস ( সম্পত্তির পরিমাণ ১১,৩১০ কোটি মার্কিন ডলার)
৩. তৃতীয় স্থানে আছেন বার্নার্ড্ আর্নল্ট ও তাঁর পরিবার।( সম্পত্তির পরিমাণ ১১,২০০ কোটি মার্কিন ডলার)

৪. চতুর্থ স্থানে অর্থাৎ মুকেশ আম্বানির ঠিক আগে আছেন মার্ক জুকরবার্গ।( তার সম্পত্তির পরিমাণ ১৮ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার)
৫. পঞ্চম স্থানে আছেন রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানি। ( তার সম্পত্তির পরিমাণ সাড়ে ৭ হাজার কোটি মার্কিন ডলার)।

একটি বিষয় বিশেষ ভাবে লক্ষ্য করা গেছে যে প্রথম থেকে চতুর্থ স্থানাধিকারি সকলেরই সম্পত্তির পরিমাণ হ্রাস পায় (০.২০% থেকে ১.৭২% পর্যন্ত) কিন্তু সেখানেই মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ বেড়েছে ৪.৪৯ শতাংশ।বুধবার প্রথম দেখা গেছে মুকেশ আম্বানির শেয়ারের দাম ২০০০ টাকার ঘরে পৌঁছেছে। বুধবার দেখা গেছে সেই দাম ২০০৪ টাকায় এসে পৌঁছেছে (১.৬৫ শতাংশ বৃদ্ধি পায়)।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *