Breaking News
Home / NEWS / গোটা বিশ্বের জন্য করো’না ভ্যাকসিন বানানোর ক্ষমতা রাখে ভারতঃ বিল গেটস

গোটা বিশ্বের জন্য করো’না ভ্যাকসিন বানানোর ক্ষমতা রাখে ভারতঃ বিল গেটস

মাইক্রোসফটের (Microsoft) সহ-সংস্থাপক বিল গেটস (Bill Gates) ভারতীয় ফার্মা ইন্ডাস্ট্রির (Indian Pharma Industry) ক্ষমতা নিয়ে বলেন, ভারতের (India) কাছে অনেক ক্ষমতা আছে। গোটা বিশ্বে ভারত ওষুধ আর ভ্যাকসিন বড় পরিমাণে সাপ্লাই করে।

ভারতে অন্য দেশের তুলনায় অনেক বেশি ভ্যাকসিন বানানো হয়। আর সেগুলোর মধ্যে সেরাম ইন্সটিটিউট সবথেকে বড় ম্যানুফ্যাকচারার। বিল গেটস বলেন, ভারতে অনেক গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে। সেখানকার ফার্মা ইন্ডাস্ট্রি করোনার ভ্যাকসিন বানা’নোর জন্য সাহায্য করছে।

বিল গেটস বলেন, করো’না ভ্যাকসিনে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা হবে। উনি বলেন, ভারতে বায়ো ই, ভারত বায়োটেকের মতো অনেক কোম্পানি আছে। এই সমস্ত কোম্পানি গুলো করো’না ভাইরাস বানানোর জন্য সহযোগিতা করছে। এর আগেও ভারত অন্যান্য রোগের ভ্যাকসিন তৈরি করতে সফলতা অর্জন করেছে। সেরাম ইন্সটিটিউট সবথেকে বড় ভ্যাকসিন ম্যানুফ্যাকচারিং কোম্পানি ভারতে।

উনি বলেন, আমি উৎসাহিত যে ভারতের ফার্মা ইন্ডাস্ট্রি শুধু ভারতেই না, গোটা বিশ্বের জন্য ভ্যাকসিন উৎপাদন করতে পারে। আমাদের মৃত্যুর সংখ্যা কমাতে এবং এটা সুনিশ্চিত করতে হবে যে, এই রোগকে বিনাশ করার মতো ক্ষমতা আমাদের মধ্যে আছে।

বিল গেটস বলেন, বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশনও সরকারের অংশীদার আর বিশেষ রুপে জৈব প্রযুক্তি বিভাগ, ভারতীয় চিকিৎসা অনুসন্ধান পরিষদ (ICMR) এবং প্রধান বৈজ্ঞানিক পরামর্শকারীর কার্যালয়ের সাথে মিলেমিশে কাজ করছে।

আপনাদের জানিয়ে দিই, করো’না ভাইরাসের বিরুদ্ধে ভারতের লড়াই নিয়ে বানানো একটি ডকুমেন্টারিতে বিল গেটস বলেন, ভারত স্বাস্থ্য সংকটের কারণে বড়সড় সমস্যার সন্মুখিন। অত্যাধিক এবং ঘন জনসংখ্যা এর প্রধান কারণ। ওই ডকুমেন্টারি শুক্রবার ডিসকভারি প্লাসে প্রদর্শিত হবে।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *