Breaking News
Home / NEWS / আগে গরিবদের হাতে দেওয়া হোক ক’রোনা ভ্যা’কসিন, আর্জি বিল গে’টসের

আগে গরিবদের হাতে দেওয়া হোক ক’রোনা ভ্যা’কসিন, আর্জি বিল গে’টসের

বর্তমান পরিস্থিতিতে সবথেকে দরকার এই মুহূর্তে ক’রোনা র ভ্যা’কসিন আবিষ্কার করা।সারা বিশ্ব যখন তাকিয়ে আছে অক্সফোর্ড ইউনিভার্সিটির দিকে, কখন তারা করার ভ্যা’কসিন তৈরি করবেন। তখনই করোনা ভ্যা’কসিন নিয়ে একটি বড়সড় মন্তব্য করে বসলেন দুনিয়ার প্রথম সারির ধনী বিল গেটস।

তার মতে, করোনা ভ্যা’কসিন তৈরি হবার পরেই যেন পৌছে যায় সবার আগে গরিবদের হাতে। বিত্তশালীরা কোনো-না-কোনোভাবে সুস্থ হয়ে যাচ্ছেন, কষ্ট পেতে হচ্ছে গরিবদের।

তাই তার মনে হয়, বিত্তশালীদের হাতে আগে পৌঁছে পরিস্থিতি মা’রাত্মক হতে পারে। ক’রোনা ভ্যা’কসিনের প্রয়োজন যাতে সব থেকে বেশি, তাদের কাছেই জানো আগে পৌঁছে দেওয়া হয়।বিত্তশালীদের কাছে পৌঁছে গেলে এই ম’হামারী আরো ভ’য়ঙ্কর রূপ নেবে।

ইন্টারন্যাশনাল এডস সোসাইটির একটি অনুষ্ঠানে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বলেন, যে এলাকায় মানুষেরা এই রোগের আ’ক্রান্ত সব থেকে বেশি, তাদের হাতে তুলে দেওয়া এটি সবচেয়ে জরুরি, তাদের হাতে না দিয়ে যারা এই ভ্যা’কসিনের বেশি দাম দিতে পারবে, তাদের হাতে যেন কোনোভাবেই তুলে না দেওয়া হয় এই ভ্যা’কসিন কে।

এমনটা করলে আরো অনেক দিন টিকে থাকবেই’ ভা’ইরাস, আরো অনেক মানুষ মারা যাবে। বাজার ধরার কথা এখন মাথায় রাখলে চলবে না। রাষ্ট্রনেতাদের উচিত সমতা বজায় রেখেই ভ্যা’কসিনের বন্টন করা। গোটা বিশ্বে প্রায় একশটি বেশি গবেষণা কেন্দ্রে বর্তমানে কোন ভ্যা’কসিন আবিষ্কার নিয়ে গবেষণা চলছে। যাদের মধ্যে প্রায় সবটাই ইউরোপ এবং আমেরিকায়।

লক্ষ লক্ষ কোটি কোটি টাকা খরচ হচ্ছে গবেষণার পেছনে। এত টাকা খরচ হবার পরে যখন ভ্যা’কসিন তৈরি হবে,তখন সেই টাকা তোলার স্বার্থে ভ্যা’কসিন হয়তো এমন কোনো দেশ বা এলাকায় বিক্রি করা হবে যারা বেশি দাম দিতে পারবে। উন্নয়নশীল দেশগুলোকে খালি হাতে অপেক্ষা করতে হবে ভ্যা’কসিন এর জন্য।সেই সময়ের মধ্যে মৃ’ত্যু-মিছিল আরো বেড়ে যাবে এমনটাই আশঙ্কা করছেন বিল গেটস।

Check Also

LIC-এর তরফে বাচ্চাদের উদ্দেশ্যে নিয়ে আসা হল বিশেষ প্ল্যান, মাত্র 155 টাকার প্রিমিয়ামে মিলবে মোটা অংকের টাকা

LIC-এর তরফ থেকে একাধিকবার নতুন নতুন প্ল্যান আনা হয়ে থাকে। LIC সাধারণ মানুষের কথা ভেবে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *