Breaking News
Home / NEWS / রেশনে এবার বিনামূল্যে চালের সাথেই মিলবে গম, রইলো খুঁটিনাটি

রেশনে এবার বিনামূল্যে চালের সাথেই মিলবে গম, রইলো খুঁটিনাটি

করোনা পরিস্থিতিতে দেশে লকডাউন জারি হওয়ার পর থেকেই কেন্দ্র সরকার ও রাজ্য সরকার দুই সরকারিই বিনামূল্যে রেশন দেওয়ার উদ্যোগ নেয়। আর দিন কয়েক আগেই বিনামূল্যে এই রেশন ব্যবস্থার মেয়াদ বৃদ্ধি করে কেন্দ্র সরকার এবং পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। আর এই বিনামূল্যে রেশন ব্যবস্থার অংশ হিসাবেই এবার চালের সাথে গম দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। জানা গিয়েছে কেন্দ্র ও রাজ্য দুই সরকারের বরাদ্দ করা গম পাবেন গ্রাহকরা।

কবে থেকে মিলবে চালের সাথে গম

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা লকডাউন চলাকালীন মাথাপিছু ৫ কেজি করে চাল পাঠানো হচ্ছিল। তবে এবার জানা গিয়েছে মাথাপিছু ২ কেজি চালের সাথে ৩ কেজি গম পাঠাবে কেন্দ্র। বিনামূল্যে রেশন ব্যবস্থা চালু হওয়ার পর দেশের অন্যান্য রাজ্যে এপ্রিল মাস থেকে খাদ্য সামগ্রী পাঠাতে শুরু করে কেন্দ্র। তবে পশ্চিমবঙ্গের বরাদ্দ আসে মে মাস থেকে। যে কারণে পশ্চিমবঙ্গে তিন মাসের বরাদ্দ চলবে জুলাই পর্যন্ত। অর্থাৎ পশ্চিমবঙ্গে আগামী আগস্ট মাস থেকে শুরু হবে নতুন বরাদ্দ। অর্থাৎ আগস্ট মাসের বরাদ্দে থাকছে চালের সাথেই গম। ফলে আগস্টে কেন্দ্র ও রাজ্য দুই সরকারের বরাদ্দ অনুযায়ী একই সাথে চালের সাথে মিলবে গম।

কেন্দ্র সরকারের তরফ থেকে পশ্চিমবঙ্গের ৬ কোটি ১ লক্ষ ৮৩ হাজার ৭৭০ জন গ্রাহককে RPHH, SPHH-এর আওতায় রেশন সামগ্রী সরবরাহ করে থাকে। বাকি ৪ কোটির কিছু বেশি সংখ্যক রাজ্যের বাসিন্দাদের সরবরাহ করে থাকে রাজ্য সরকার।

তবে এখন কেন্দ্র সরকারের তরফ থেকে যাদের সাথে গম দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে সেই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের আবেদন ছিল কেন্দ্র যেমন চাল সরবরাহ করছে তেমনি মাথাপিছু ৫ কেজি করে চাল দিক আগামীদিনেও। তাতে দফায় দফায় চাল ও গম দেওয়ার ঝুঁকি সামলাতে হবে না রাজ্যকে। কিন্তু এমন দাবি থাকলেও কেন্দ্র সরকারের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেয়া হয় তা সম্ভব নয়।

Check Also

একেই বলে ভালোবাসা! স্ত্রীকে বাঁচাতে গিয়ে শরীরের ৯০ শতাংশ পুড়লো স্বামীর!!!

সং’যুক্ত আরব আমিরাতের দুবাই শহরে বসবাসকারী ৩২ বছর ব’য়সী এক ভারতী’য় নাগরিক নিজের অ্যাপার্টমেন্টে লাগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *