Breaking News
Home / LIFESTYLE / মাসে মাসে লাগবে না খরচ, বিনামূল্যে TV-তে ১০০ চ্যানেল

মাসে মাসে লাগবে না খরচ, বিনামূল্যে TV-তে ১০০ চ্যানেল

এবছরের শুরুতেই কেবল টিভি দেখার ক্ষেত্রে নয়া নিয়ম চালু হয়ে। ট্রাই জানিয়ে দেয়, দর্শকরা যে চ্যানেল দেখবেন, শুধু তার জন্যই দাম মেটাবেন। তবে এই নতুন নিয়মে টিভি দেখার মাসিক খরচ শহরতলিতে অনেকে কমিয়ে ফেললেও মফস্বল এলাকায় খরচ অনেক বেড়ে যায়। ফলে গ্রামাঞ্চলের অনেকেই বিনোদনে কাটছাট শুরু করেন।

আর সে কথা মাথায় রেখেই কোনোরকম খরচ না করেই একেবারে বিনা পয়সায় টিভি দেখার যে সুযোগ রেখেছে কেন্দ্রীয় সরকার। দেশ জুড়ে চালু রয়েছে ফ্রি ডিশ নামে একটি পরিষেবা। যেখানে গ্রাহকরা যাতে আরও বেশি সংখ্যক চ্যানেল নিখরচায় দেখতে পারেন, তার উদ্যোগ শুরু হয়েছে। সেই ফ্রি সার্ভিসে ১ লা ডিসেম্বর থেকে যোগ হতে চলেছে আরও আটটি চ্যানেল।

প্রসার ভারতীর আওতায় থাকা এই ফ্রি সার্ভিস পেতে হলে গ্রাহকদের শুধু মাত্র সেট টপ বক্স এবং অ্যান্টেনা বসানোর খরচ করতে হবে। মাসে মাসে টাকা খরচের দরকার নেই। ফ্রি ডিশ টিভিতে আজ থেকে যুক্ত হচ্ছে একটি হিন্দি সিনেমার চ্যানেল, দু’টি হিন্দি গানের চ্যানেল, দু’টি হিন্দি খবরের চ্যানেল, ভোজপুরি, মারাঠি ও পাঞ্জাবি চ্যানেল। মোটের উপর বিনামূল্যেই প্রায় ১০০টি চ্যানেল দেখতে পাচ্ছেন দর্শকরা।

২০০৪ সালে এই ফ্রি ডিশ পরিষেবা চালু করেছিল কেন্দ্রীয় সরকার। যাতে সেসময় ছিল মাত্র ৩৩টি চ্যানেল। বর্তমানে সেই সংখ্যা প্রায় ১০৪। আগামীদিনে সেই সংখ্যাকে ২৫০ করার লক্ষ্যমাত্রা নিয়েছে প্রসার ভারতী। এছাড়াও এই পরিষেবায় ৪০টি রেডিও চ্যানেল সম্প্রচার হয়। বর্তমানে এই বিনামূল্যের ডিশ পরিষেবায় দর্শকরা শুধুমাত্র এসডি চ্যানেল দেখতে পান, আগামীদিনে এটিকে এইচডি করার উদ্যোগও শুরু হয়েছে। আর দিনের পর দিন এই ফ্রি ডিশ পরিষেবায় চ্যানেলের সংখ্যা বাড়তে থাকার ফলে কেবল ও ডিটিএইচ ব্যবসায়ীদের সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে বলেই অভিমত বিশেষজ্ঞদের।

Check Also

ত্বকের ক্ষত সরিয়ে উজ্বলতা বাড়াবে কলাপাতা, জেনেনিন কিভাবে

গাছ নানাভাবে মানুষের উপকার করে। ফল, ফুল, কাঠ, অক্সিজেন ওছায়া- এ সবকিছুই আমরা গাছ থেকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *