Breaking News
Home / NEWS / ১লা জুলাই থেকে বদলে গেল পোস্ট অফিসের বিভিন্ন খাতে সুদের হার

১লা জুলাই থেকে বদলে গেল পোস্ট অফিসের বিভিন্ন খাতে সুদের হার

নিজেদের পরিশ্রমের অর্থ সঞ্চয় করার ক্ষেত্রে পোস্ট অফিস ভারতীয় ব্যাঙ্কিং সংস্থা এক বিশ্বস্ত প্রতিষ্ঠান। দেশে নতুন নতুন ব্যাঙ্ক এবং অন্যান্য রাষ্ট্রীয় ব্যাঙ্ক থাকলেও এখনও পর্যন্ত বহু মানুষ পোস্ট অফিসে তাদের সঞ্চয় রাখতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। আর এই পোস্ট অফিসে সঞ্চয় ক্ষেত্রে বিভিন্ন খাতে ৪ থেকে ৭.৬ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যায় বার্ষিক সুদের হারে। যা অন্যান্য ব্যাঙ্কের তুলনায় অনেক ক্ষেত্রেই দেখা যায় বেশি। চলতি বছর ১লা জুলাই থেকে পোস্ট অফিসের বিভিন্ন খাতে যে পরিমাণ সুদ দেওয়া হচ্ছে তার তালিকা ইতিমধ্যেই পোস্ট অফিস তাদের অফিশিয়াল ওয়েবসাইটে তাদের গ্রাহকদের জানিয়েছে।

১লা জুলাই থেকে পোস্ট অফিসের বিভিন্ন খাতে সুদের হার

Senior Citizen Saving Scheme : এই স্কিমে পোস্ট অফিস তাদের গ্রাহকদের ৭.৪০% সুদ দিচ্ছে। এই স্কিমে গ্রাহকরা সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা পর্যন্ত রাখতে পারবেন।

Sukanya Samriddhi Account : সর্বনিম্ন ২৫০ টাকা থেকে শুরু করে ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত রাখা যাবে এই স্কিমে। এখানে নির্দিষ্ট সময়ের ব্যবধানে পোস্ট অফিস সুদ নিচ্ছে ৭.৬০%।

Public Provident Fund : বার্ষিক ৫০০ টাকা থেকে শুরু করে ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করা যাবে এই স্কিমে। এখানে সুদের হার ৭.১০%।

5 Year NSC – VIII Issue : সর্বনিম্ন ১০০০ টাকা করে সঞ্চয় করা যাবে এই স্কিমে। সর্বোচ্চ সঞ্চয় ক্ষেত্রে ঊর্ধ্বসীমা নেই। সুদের হার ৬.৮০%।

Time Deposit : ৫.৫০ থেকে ৬.৭০% সুদ পাওয়া যায় এই স্কিমে। সর্বনিম্ন ১০০০ টাকা করে এখানে রাখা যায়। সর্বোচ্চ সঞ্চয় ক্ষেত্রে কোনো ঊর্ধ্বসীমা নেই।

Post Office Monthly Income Scheme : ৬.৬০% সুদ মিলছে এই স্কিমে। সর্বনিম্ন সঞ্চয় হলো ১০০০ টাকা। সর্বোচ্চ সঞ্চয় একক ক্ষেত্রে ৪.৫০ লক্ষ টাকা এবং সমষ্টিগতভাবে সর্বোচ্চ ৯ লক্ষ টাকা সঞ্চয় করা যেতে পারে।

Kisan Vikas Patra : এই স্কিমে সঞ্চয়ের ক্ষেত্রে সর্বনিম্ন ১০০০ টাকা এবং কোন উর্ধ্বসীমা নেই। এই স্কিমে সুদ পাওয়া যাচ্ছে ৬.৯০%।

Recurring Deposits : সর্বনিম্ন ১০০ টাকা করে এই স্কিমে সঞ্চয় করা যায়। সঞ্চয়ের কোন উর্ধ্বসীমা নেই। ৫.৮০% সুদ দেওয়া হচ্ছে এই স্কিমে।

Savings Account : সর্বনিম্ন ৫০০ টাকা। সঞ্চয়ের কোন উর্ধ্বসীমা নেই। এই স্কিমে সুদের হার ৪%।

প্রসঙ্গত, সদ্য এই তালিকা পোস্ট অফিসের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করার পর দেখা গিয়েছে বেশ কিছু ক্ষেত্রে পূর্বের সঞ্চয়ের শর্তের সাথে বর্তমান বেশকিছু শর্তে বদল ঘটেছে।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *