Breaking News
Home / VIRAL / সাদামাটা চাষীর ঘরের ছেলে মিনহাজুল নাম তুললো গিনেস বুক অফ রেকর্ডে

সাদামাটা চাষীর ঘরের ছেলে মিনহাজুল নাম তুললো গিনেস বুক অফ রেকর্ডে

ছোট থেকে স্বপ্ন ছিল কিছু একটা করে নিজের নাম বিশ্বের দরবারে অলংকৃত করার, নিজের নাম গিনেস বুক অব রেকর্ডে তোলার। এমন বৃহৎ আকারের স্বপ্ন দেখতে শুরু করেছিলেন বীরভূমের দুবরাজপুরের মত প্রত্যন্ত এলাকার সাদামাটা এক চাষির ঘরের ছেলে মিনহাজুল মন্ডল। তবে এই স্বপ্ন পূরণের ক্ষেত্রে তাকে অনেকের কাছে নানান প্রশ্নের সম্মুখীন হতে হলেও নিজের লক্ষ্য থেকে সরে আসেনি সে। ধীরে ধীরে তৈরী হয় গিনেস বুক অব রেকর্ডসে নিজের নাম তোলার প্রক্রিয়া।

নিজের নাম গিনেস বুক অব রেকর্ডসে তোলার জন্য মিনহাজুল মন্ডল একটি ২১৭০ ফুটের Staple Pin চেন তৈরি করে। টানা ৮২ দিন অর্থাৎ প্রায় তিন মাস এই চেন তৈরি করার কাজ চালাই বীরভূমের যশপুর গ্রাম পঞ্চায়েতের ছোট সালুঞ্চি গ্রামের এই যুবক। অবশেষে সফলতা আসে। গত বছর ডিসেম্বর মাসের শেষে ৩০ তারিখ গিনেস কর্তৃপক্ষ দুবরাজপুরে এসে স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে সেই দীর্ঘ চেনের মাপ করে যায়। মাপ করার সময় দেখা যায় এই Staple Pin দিয়ে তৈরি করা চেনের মোট দৈর্ঘ্য দাঁড়াচ্ছে ২১৭০ ফুট। যার পরেই মিনহাজুল মন্ডলের এই চেন বিশ্বরেকর্ড গড়ে।

মিনহাজুল মন্ডল বীরভূমের দুবরাজপুর ব্লকের বাসিন্দা। তার বাবা হজরুল হক একজন সাদামাটা চাষী, আর মা সাধারণ গৃহবধু। মিনহাজুল ছোট থেকেই পশ্চিম বর্ধমানের ইছাপুর এম.সি. হাইস্কুলে পড়াশোনা করেছেন। আর বর্তমানে তিনি রানীগঞ্জের টিডিবিতে ভূগোল অনার্সের দ্বিতীয় বর্ষের ছাত্র। মিনহাজুল মন্ডলের নতুন কিছু করার অদম্য ইচ্ছা। যা সম্পর্কে জানা যায় তার স্কুলের শিক্ষকদের থেকে। আর এই অদম্য ইচ্ছা থেকেই মিনহাজুল এর এমন গিনেস বুক অব রেকর্ডসে নাম ওঠা। ডিসেম্বর মাসের ৩০ তারিখে সমস্ত মাপজোক হওয়ার পর গিনেস কর্তৃপক্ষ সমস্ত কিছু খতিয়ে দেখে চলতি বছর জুন মাসের ২২ তারিখ নাগাদ তাকে এই স্বীকৃতি দেয়।

Staple Pin দিয়ে চেন তৈরির রেকর্ড এর আগে কার কার ছিল?

মিনহাজুল মন্ডল Staple Pin দিয়ে চেন তৈরীর রেকর্ড অন্যদের রেকর্ড ভেঙে নিজের ঝুলিতে নিয়ে এসেছেন। প্রথম এই রেকর্ড তৈরি করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেকেঞ্জি মার্টিন ২০০৮ সালে। তখন তার তৈরি চেনের দৈর্ঘ্য ছিল ৮৫০ ফুট। পরে তিনি আবার নিজেই নিজের রেকর্ড ভাঙেন ২০১১ সালে। যে সময় চেনের দৈর্ঘ্য দাঁড়ায় ১১৫৭ ফুট। সেই রেকর্ড বজায় ছিল দীর্ঘ ৭ বছর। তবে এই রেকর্ডকে ২০১৮ সালের ১লা জুলাই ভেঙে দেন পশ্চিমবঙ্গের নদীয়ার শান্তিপুরের বাসিন্দা অনুপম সরকার। তিনি তৈরি করে ফেলেন ১৮৫৭ ফুটের Staple Pin চেন। আর অনুপম সরকারের এই রেকর্ড ২০২০ সালের জুন মাসে ভাঙলো বীরভূমের মিনহাজুল মন্ডল। বর্তমানে বিশ্বের সবথেকে বড় Staple Pin চেনের দৈর্ঘ্য হলো ২১৭০ ফুট। আর এই রেকর্ডের অধিকারী মিনহাজুল।

Check Also

১ লিটার দুধের মূল্য ৮ হাজার ৫০ টাকা!

দুধ অত্যন্ত পুষ্টিকর ও সুষম খাদ্য। দুধে রয়েছে বিভিন্ন ধরনের গুণাগুণ যা প্রায় সকলেরই জানা। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *