Breaking News
Home / LIFESTYLE / ঘরে বসে অন‘লাইন আবেদনে ড্রাইভিং লাইসেন্স করে নিন

ঘরে বসে অন‘লাইন আবেদনে ড্রাইভিং লাইসেন্স করে নিন

আপনার কি ড্রাইভিং লাসেন্স নেই? নতুন করাবেন ভাবছেন? এই তথ্য প্রযুক্তির যুগে এখন হতে ঘরে বসেই পেতে পারেন আপনার ড্রাইভিং লাইসেন্স করার সুযোগ এনে দিচ্ছে দিল্পির সকল রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসগুলির যাবতীয় সকল কাজ কর্ম হবে এখন হতে আনলাইনে। আর কোন চিন্তা নেই।

জন সাধারণ এখন ড্রাইভিং লাইসেন্স, যানবাহনের রেজিস্ট্রেশন সার্টিফিকেট, লারনাস লাইসেন্স সার্টিফিকেটের জন্য ঘরে বসেই অনলাইনের মাধ্যামে আবেদন করতে পারবে। অনলাইনের নতুন এই পদ্ধতিতে কাজটি অনেকা তাড়াতাড়িতে পাওয়া যাবে কাঙ্খিত সেবা।

ইতিমধ্যেই অনলাইনে গোয়া, মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাট, হরিয়ানাসহ অন্যান্য রাজ্যের বাসিন্দারা অনলাইনে আরটিও’র সুবিধা পেতে চলেছেন। ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদনের প্রক্রিয়াটিকে আরও সহজ করতে সরকার একটি বিশেষ ধরণের সফট্ওয়ার ব্যবহার করছেন।

নয়া দিল্লির ট্রান্সপোর্ট বিভাগে কোন ধরণের কাগজ গ্রহণ করবে না। যার ফলে অপ্রয়োজনীয় ভিড় ও ঝামেলা এড়াবে অনেকাংশে। শুধু তাই নয়, ইলেক’ট্রনিক ট্রান’জেকশনের মাধ্যমে তা গ্রহণ করা হবে। যারা অনলাইনে ফর্ম পূরণ বা প্রয়োজনীয় ফি জমা করতে পারবেন না, তাদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা, ডোরস্টে ডেলিভেরি ব্যবস্থা। এই সুবিধাটি পেতে হলে আপনাকে কল করতে হবে ১০৭৬ নম্বরে। তারপর ট্রান্সপোর্ট বিভাগের কর্মী আবেদন কারীর বাড়িতে গিয়ে প্রয়োজনীয় সকল ডকুমেন্টস , ফিসহ অন্যান্য তথ্যদী সংগ্রহ করবেন।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্সসহ অন্যান্য সেবা পেতে হলে আপনাকে ভিজিট করতে হবে (parivahan. gov. in)। এই ওয়েব সাইট ভিজিট করে আপানি আপনার পছন্দের সেবা পেতে পারেন। এই সাইটটিতে প্রবেশ করার পর আপনি সাইটটির নিচের দিক হতে একটু উপরের দিকে দুটি অপশন দেখতে পাবেন তার মধ্যে এই (Vehicle Registration Related Services) অপশনটিতে পাবেন যানবাহন রেজিস্ট্রেশন সংক্রান্ত যাবতীয়ত তথ্য ও সেবা এবং ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত যাবতীয় তথ্য ও সেবা পাবেন এই অপশনটিতে (Driving License Related Services)।

আপনি আপনার চাহিদা অনুসারে যেটি প্রয়োজন সেই সেবাাটি এখানে পাবেন। এছাড়াও উপরের দিকে একটু নিচে পাবেন অনলাইন যাবতীয় সেবা। যদি আপনার যানবাহন রেজিস্ট্রেশন করাতে হয় বা ড্রাইভিং লাইসেন্স করাতে হয় সোজা চলে যান উপরের ওয়েব সাইটে।

Check Also

IPL সহ একবছর সমস্ত ক্রিকেট ম্যাচ বিনামূল্যে দেখতে Jio এর তরফে নিয়ে আসা হল দুর্দান্ত প্ল্যান

ভারতের সবচেয়ে বড় প্রিমিয়ার লিগ আইপিএল 2020 শুরু হচ্ছে আগামী 19 শে সেপ্টেম্বর থেকে। এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *