Breaking News
Home / NEWS / গ্যাসে’র ভর্তু’কির টা’কা ব্যাঙ্ক অ্যাকা’উন্টে ঢুকছে কি’না দেখে নিন এই’ভাবে

গ্যাসে’র ভর্তু’কির টা’কা ব্যাঙ্ক অ্যাকা’উন্টে ঢুকছে কি’না দেখে নিন এই’ভাবে

রান্নার গ্যাসে নানান দুর্নীতি রুখতে একের পর এক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র সরকার। আর এই পদক্ষেপের মধ্যে অন্যতম হল বছরে ১২টি রান্নার গ্যাস সিলিন্ডার গ্রাহকদের ভর্তুকি প্রদান। তবে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকির টাকা আসার বিষয়ে অনেক গ্রাহকের মধ্যে সন্দেহ দেখা দেয়। গ্যাস সিলিন্ডারের ভর্তুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কিনা দেখে নিন এইভাবে।

ভর্তুকির টাকা সরাসরি অ্যাকাউন্টে ঢুকেছে কিনা তা দেখার জন্য আপনাকে যেতে হবে http://mylpg.in ওয়েবসাইটে। এরপর নির্দিষ্ট জায়গায় এলপিজি আইডি দিতে হবে। এলপিজি আইডি ভুলে গেলে বা জানা না থাকলে “Click here to know your LPG I’ অপশনে ক্লিক করতে হবে। এরপর একটি পপ-আপ ভেসে আসবে আপনার স্ক্রীনে।

এবার আপনাকে বেছে নিতে হবে আপনার রান্নার গ্যাস সরবরাহ কারী সংস্থার নাম। অর্থাৎ ভারত গ্যাস, এইচপি গ্যাস অথবা ইন্ডেনের মধ্যে যেটি সেটি আপনাকে বেছে নিতে হবে।

এরপর “Quick Searc’ বা ‘Normal Search’ দুটি অপশন পাবেন যেখানে আপনার বিস্তারিত বিবরণ দিতে হবে। যেমন দিতে হবে আপনার ডিলারের নাম, কনজিউমার আইডি ইত্যাদি। এরপর একটি ক্যাপচা কোড দিয়ে ‘Prodeed’ করলে আপনাকে আপনার এলপিজি আইডি দেখিয়ে দেবে।

এরপর যদি আপনার http://mylpg.in/ সাইটে কোন রকম অ্যাকাউন্ট আগে থেকে করা না থাকে তাহলে New User অপশনে ক্লিক করে ১৭ ডিজিটের এলপিজি আইডি ও অন্যান্য সঠিক বিবরণ দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে।

অ্যাকাউন্ট তৈরি করার পর পুনরায় http://mylpg.in-এ গিয়ে আপনি যে সংস্থা থেকে গ্যাস পেয়ে থাকেন সেই সংস্থা বেছে নিয়ে লগইন অপশনে ক্লিক করতে হবে।

সেখানে আপনার মোবাইল নম্বর অথবা ইমেইল আইডি দিতে হবে। তারপর পাসওয়ার্ড পাসওয়ার্ড দিয়ে ক্যাপচা দেওয়ার পর লগইন করতে হবে।

লগ-ইন করার পর আপনার বিভিন্ন ডিটেলস দেখানোর পাশাপাশি ‘View Cylinder Booking History/subsidy transferred’ নামে একটি অপশন দেখা যাবে, যেখানে ক্লিক করেই আপনি ভর্তুকির সমস্ত বিবরণ দেখতে পাবেন।

প্রসঙ্গত, বিভিন্ন গ্যাস সরবরাহকারী সংস্থার ক্ষেত্রে বিভিন্ন রকম অপশন রয়েছে। পাশাপাশি আরও জানিয়ে রাখা ভালো অপশনের ক্ষেত্রেও আলাদা থাকতে পারে। আর আপনি এই http://mylpg.in-এ একবার অ্যাকাউন্ট করে নেওয়ার পর এখান থেকেই গ্যাস বুকিং, ভর্তুকি সম্পর্কিত অন্যান্য তথ্য, ব্যাঙ্ক ডিটেলস, ডেলিভারি সম্পর্কিত তথ্য, নতুন গ্যাস কানেকশনের জন্য আবেদন ইত্যাদি যাবতীয় সমস্ত কিছু করতে পারবেন বাড়িতে বসেই।

Check Also

SBI গ্রাহকদের জন্য দারুণ সুখবর, বাড়িতে গিয়ে টাকা দিয়ে আসবে ব্যাংক

এমনিতেই করোনা আতঙ্কে ভুগছে দেশ থেকে রাজ্যবাসী। বারবার চিকিৎসকরা বলছেন সংক্রমণের হাত থেকে বাঁচতে গেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *