Breaking News
Home / HEALTH / বাজার থে’কে কেনা ফল, সবজি থেকে ক’রোনা ছড়ায়? বিশেষজ্ঞরা কী বলছেন?

বাজার থে’কে কেনা ফল, সবজি থেকে ক’রোনা ছড়ায়? বিশেষজ্ঞরা কী বলছেন?

একটি ক্ষুদ্রাতিক্ষুদ্র ভাইরাস যে এতটা শক্তিশালী হতে পারে তা বোধহয় সকলেরই কল্পনার অতীত। সারা বিশ্বের তাবড় তাবড় গবেষকরা করোনার প্রতিষেধক আবিষ্কারে দিন রাত মত্ত। কিন্তু এখনও নিশ্চিতভাবে আশার আলো দেখাতে পারেননি কেউই। তাই আপাতত আমাদের হাতে একটাই অস্ত্র সাবধানতা ও সতর্কতা। বাড়ির বাইরে একপ্রকার ঘুরে বেরাচ্ছে করোনা ভাইরাস। তাই আমরা বাড়ির বাইরে থেকে যেসব বস্তুর সংস্পর্শে আসি সেসব বস্তু থেকেই সতর্ক থাকতে হবে।

বিশেষজ্ঞদের গবেষনায় দেখা গেছে করোনা ভাইরাস লোহায়, কাঁচে, কাগজে ও কাপড়ে বেশ কিছুক্ষন বাঁচতে পারে। সারা বিশ্বে মৃত্যুর সংখ্যা যেভাবে বাড়ছে স্বাভাবিকভাবেই সাধারণ মানুষ আজকাল সবেতেই ভয় পাচ্ছেন। এখন তাঁদের চিন্তা একটাই, সবজি থেকে কোনোভাবে শরীরে করোনা ঢুকে যাচ্ছে না তো?

বিশেষজ্ঞরা বলছেন, আপাতত সবজি থেকে করোনা সংক্রমন হচ্ছে এমন প্রমাণ পাওয়া যায়নি, তাই আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। কিন্তু করোনা যেভাবে চরিত্র বদলাচ্ছে তাতে সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাস ছড়ায় সংক্রমিত ব্যক্তির শরীর থেকে তাই বাজার যাওয়ার সময় আগে নিজেকে সাবধান হতে হবে।

হাত ধুয়ে গ্লাভস পড়া আবশ্যিক। মুখে পড়তে হবে মাস্ক। সবজি ওয়ালার ব্যাগ নয় বাড়ি থেকে নিয়ে যান কাপড়ের ব্যাগ।বাজারে গিয়ে সামাজিক দূরত্ব বজায় রাখুন। চেষ্টা করুন সবজিতে হাত না দেওয়ার। দোকানদারকে আপনার ব্যাগে সবজি দিতে বলুন।

লন্ডনের স্কুল ফর হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের অধ্যাপক স্যালি ব্লুমফিল্ড বলছেন ভাইরাস ছড়ানোর সহজ জায়গা হল বাজার। “বাজারে আপনি যেসব জিনিস কিনছেন সেগুলো আপনার আগে আরও অনেক মানুষ হয়ত হাত দিয়ে ধরেছে, নাড়াচাড়া করেছে।

“যেখানে পয়সা দিচ্ছেন সেখানে আরও লোকের হাত পড়েছে, আপনি নগদ অর্থে দাম দিলে যে খুচরা হয়ত আপনাকে ফেরত দেওয়া হচ্ছে সেগুলোও কিছুক্ষণ আগে অনেক হাত ঘুরে এসেছে। আপনি যদি এটিএম মেশিন থেকে পয়সা তুলে থাকেন, সেখানেও মেশিনের বোতামে আপনার আগে হয়ত আর কারও হাত পড়েছে। এরপর রয়েছে বাজারে আপনার ধারেকাছে দাঁড়ানো মানুষরা। এদের মধ্যে কে আক্রান্ত তা কি আপনি জানেন?”

বাজার থেকে ফিরে কী করবেন?
বাজারে যাবার আগে এবং বাজার থেকে ফিরে এসে সাবান দিয়ে ২০ সেকেন্ড ধরে ভাল করে হাত ধোবেন অথবা অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার দিয়েও হাত পরিস্কার করবেন।
আপনাকে ধরে নিতে হবে আপনি যেসব জায়গা হাত দিয়ে ধরেছেন সেগুলো খুব সম্ভবত সংক্রমিত। যেমন হ্যান্ড রেলিং, দরজা, শপিং বাস্কেট, ট্রলি। আর যা কিনেছেন সেগুলোও। কাজেই বাজার করার পর হাত না ধোওয়া পর্যন্ত মুখে কখনই হাত দেবেন না।

সম্ভব হলে নগদ অর্থ ব্যবহার না করে কার্ড ব্যবহার করে বাজার করুন। তবে কার্ড ব্যবহারের ক্ষেত্রেও কিছুটা ঝুঁকি আছে। কন্টাক্টলেস কার্ড ব্যবহারের সময় দোকানের কলম ব্যবহার করলে বা পিন নম্বর দেবার জন্য বোতাম চাপতে হলে পাওনা চুকিয়ে দেবার পর হাত ভাল করে ধুয়ে ফেলতে হবে।

রান্না খাবারের মাধ্যমে কোভিড-১৯ সংক্রিমত হবার কোন তথ্যপ্রমাণ নেই। বিশেষজ্ঞরা বলছেন খাবার রান্না হলে এই ভাইরাস মারা যায়। কিন্তু ঝুঁকি আছে কাঁচা শাকসব্জি, ফলমূল নিয়ে। যেহেতু অন্য ক্রেতারা বাজারে যে কোন জিনিস হাত দিয়ে ধরে থাকতে পারে, এমনকী বিক্রেতারাও সেগুলো ধরছে, তাই এমন কোন নিশ্চয়তা নেই যে সেগুলো পুরো জীবাণুমুক্ত।

সবজি বাড়িতে এনে কীভাবে পরিষ্কার করবেন?
১) পরিষ্কার করে নিন নিজের হাত :- হতে পারে আপন্র হাতে লেগে রয়েছে জীবানু। তাই সবজি ধোয়ার আগে নিজের হাত ধোয়া আবশ্যিক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ অনুযায়ী সাবান জল দিয়ে অন্তত ২০ সেকেন্ড ভালো করে নিজের হাত ধুয়ে নিন।

২) জলের নীচে রেখে ধুয়ে নিন সবজি :- বিশেষজ্ঞরা বলছেন, বাজার থেকে আনা সবজি জলের নীচে রেখে ভালো করে ধুয়ে নিন। হাত দিয়ে প্রতিটি সবজি আলাদা করে ধুয়ে নিন। এতে জীবানু থাকার সম্ভাবনা থাকবে না।

৩) সাবান নয় :- সবজি ধোয়ার সময় কোনোভাবেই সাবান ব্যবহার করবেন না। সাধারণ জল দিয়ে সবজি ধুতে হবে। কোনো সবজি যদি পচা হয়, বা সবজির একটি অংশ যদি পচে যায় তাহলে সেই সবজিটি বাতিল করে দেওয়াই ভালো।

৪) ব্যবহার করতে পারেন স্পঞ্জ বা ব্রাশ :- এমন কিছু সবজি রয়েছে যেগুলি হাত দিয়ে পরিষ্কার নাও হতে পারে। যেমন আলু বা গাজর। তাই এই ধরনের সবজি ধুতে ব্যবহার করতে পারেন স্পঞ্জ বা ব্রাশ।

৫) যেসব সবজি বেশি ভালো করে ধুতে হবে :- ছোটো সবজি গুলি অর্থাৎ আঙুর কিংবা লেবুর মতো সবজিগুলিকে বাড়তি সতর্কতার সাথে পরিষ্কার করতে হবে। এই ছোটো ছোটো সবজিগুলিকে একটি বাস্কেটে নিয়ে কলের নীচে রেখে ভালো করে পরিষ্কার করে নিন। শাক অর্থাৎ লেটুস, পালং এই জাতীয় শাক গুলিকে ভালো করে একবাটি জলে চুবিয়ে রাখুন তারপর ধুয়ে নিন।

Check Also

ক’রোনা কালে সর্দি-কাশি-সহ যেসব রোগ সুর করবে লবঙ্গ, জেনেনিন বিস্তারিত

সর্দি-কাশি ও গলা খুসখুসের সমস্যাসহ বিভিন্ন রোগ সারাতে খুব ভালো কাজ করে লবঙ্গ। লবঙ্গের উপকারিতা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *