Breaking News
Home / INSPIRATION / জহরলাল নেহেরু কোটে লাল গোলাপ লাগাতেন কেন? জানলে চমকে জাবেন!

জহরলাল নেহেরু কোটে লাল গোলাপ লাগাতেন কেন? জানলে চমকে জাবেন!

পন্ডিত জহরলাল নেহেরু ছিলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী। পরবর্তী সময়ে তার মেয়ে ইন্দিরা গান্ধী এবং নাতি রাজীব গান্ধী বংশ পরম্পরা বজায় রেখে দেশের প্রধানমন্ত্রী পদে ছিলেন। জহরলাল নেহেরু প্রতিদিন কোট পড়ার সাথে সাথে একটি লাল গোলাপ লাগাতেন।

দেশের প্রধানমন্ত্রীর কোট পরার স্টাইল স্টেটমেন্ট থেকেই ‘জহর কোট’ পরতে শুরু করেন দেশবাসীর বহু মানুষ। তবে তারা জহর লাল নেহেরুর মত কোটে লাল গোপাল লাগাতেন না বা লাগান না।

বেশ কয়েকদিন আগে ভারতের জাতীয় কংগ্রেসের ইনস্টাগ্রাম প্রোফাইল জহরলাল নেহেরুর একটি ছবি শেয়ার করা হয় এবং তাতে লেখা হয় কেন তিনি প্রতিদিন কোর্টে লাল গোলাপ লাগাতেন? #ThrowbackThursday অন্তর্গত ছবিটির ক্যাপশনে লেখা হয়।

পোস্টে লেখা হয়েছে ‘‘ পণ্ডিত জহরলাল নেহরু প্রতিদিন একটি তাজা লাল গোলাপ কোর্টে পিন দিয়ে লাগাতেন তাঁর পত্নী কমলা নেহরুকে মনে করে, যিনি দীর্ঘদিন অসুস্থ থাকার পর ১৯৩৮ সালে মারা গিয়েছিলেন৷’’

এই পোস্টটিতেই হলো একটি অকথিত রহস্যভেদ। উঠে এলো প্রতিদিন তার জামায় লাল গোলাপ লাগানোর অজানা রহস্য। পন্ডিত জহরলাল নেহেরুর স্ত্রী কমলা নেহেরু দীর্ঘ রোগভোগের পর ১৯৩৮ সালে দেহত্যাগ করেন। স্ত্রীর স্মরণে জহরলাল নেহেরু তাই প্রতিদিন নিজের কোটে লাল গোলাপ লাগাতেন। এই পোস্টটির মাধ্যমে উঠে এলো একটি অকথিত প্রেম কাহিনী। স্বাভাবিকভাবেই পোস্টটি হাজার হাজার মানুষের মন জয় করে নেয়। উঠে এলো পন্ডিত নেহেরুর এক অন্য পরিচয়।

প্রসঙ্গত প্রতি সপ্তাহেই জাতীয় কংগ্রেসের ইনস্টাগ্রাম প্রোফাইল থেকে এমন দুর্লভ ছবি পোস্ট করা হয়ে থাকে।ওই পোস্ট দেওয়ার মিনিট খানেকের মধ্যেই বেশ কয়েক হাজার লাইক পড়েছে ৷ এক ব্যক্তি ওই পোস্ট-এ কমেন্ট করেছেন ‘‘শ্রদ্ধা ভালবাসা এবং শান্তি’’৷ অন্যান্যরা শেয়ার করেছেন হৃদয় এবং গোলাপের ছবি দিতে৷

Check Also

বিবাহবার্ষিকীতে স্বামীকে কিডনি উপহার দিলেন স্ত্রী

একেই বলে হয়তো ভালোবাসার উপহার ৷ ফুলের তোড়া নয়, নয় ক্যান্ডেল লাইটল ডিনার ৷ দামি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *