Breaking News
Home / NEWS / বাড়িতে বসে অনলাইনেই করা যাবে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ, দেখুন পদ্ধতি

বাড়িতে বসে অনলাইনেই করা যাবে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ, দেখুন পদ্ধতি

দীর্ঘক্ষণ ধরে লাইনে দাঁড়িয়ে আর রিচার্জ করার দরকার নেই মেট্রোর স্মার্ট কার্ডের। মঙ্গলবার এমনই সুখবর দেওয়া হল কলকাতার মেট্রো রেলের পক্ষ থেকে। অনলাইনে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জের পদ্ধতি আনার পরিকল্পনা অনেকদিন আগে থেকেই ছিল মেট্রো রেলের। তবে তা সময়ের পরিপ্রেক্ষিতে বাস্তবায়িত না হলেও বর্তমান করোনা আবহে তা বাস্তবায়িত হলো।

বর্তমানে রাজ্য তথা দেশে যেভাবে বেড়ে চলেছে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে তাতে সকলের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখাটা খুবই জরুরি। যে কারণে মেট্রো রেল কর্তৃপক্ষ কাউন্টারে দাঁড়িয়ে ভিড় বাড়াতে নারাজ। যে কারণে অনলাইনে স্মার্ট কার্ড রিচার্জের পদ্ধতি চালু হলো করোনা আবহের কথা মাথায় রেখেই। যদিও এখনো পর্যন্ত কলকাতায় কবে মেট্রো চাকা ঘুরবে তা নিশ্চিতভাবে জানা যায়নি। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রেল মন্ত্রকের কাছে কলকাতায় মেট্রো চালানো শুরু করার জন্য আর্জি জানিয়েছেন বলে দাবি করেছেন। তার দাবি জরুরী পরিষেবার সাথে যুক্ত মানুষদের জন্য চালু হোক মেট্রো রেল পরিষেবা।

অনলাইনে মেট্রো রেলের স্মার্ট কার্ড রিচার্জ করার পদ্ধতি

১) অনলাইনে স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য প্রথমেই স্মার্ট কার্ড ব্যবহারকারীকে মেট্রো রেলের অফিশিয়াল ওয়েবসাইট https://mtp.indianrailways.gov.in এ যেতে হবে।

২) সেখানে হোমপেজে বাঁদিকে Online Recharge নামে একটি অপশন থাকবে।

৩) Online Recharge অপশনে ক্লিক করার পর পরপর দুবার আপনাকে আপনার Metro Card Number দিতে হবে। পাশাপাশি দিতে হবে আপনার Email Id এবং Mobile No। তারপর দিতে হবে Captcha কোড।

৪) উপরিউক্ত বিবরণগুলি সম্পন্ন করার পর আপনি কত টাকার রিচার্জ করতে চাইছেন তা দিতে হবে। টাকার অঙ্ক হিসাবে রয়েছে ১০০/২০০/৩০০/৫০০/১০০০ টাকা। যেকোনো একটি অঙ্ক বেছে নেওয়ার পর Make Payment অপশনে ক্লিক করে পেমেন্ট করতে পারবেন।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *