Breaking News
Home / NEWS / স্বাধীন ভারতে প্রথম আদিবাসী মহিলা উপাচার্য হিসাবে কাজে যোগ দিলেন অধ্যাপক সোনা ঝারিয়া মিনজ

স্বাধীন ভারতে প্রথম আদিবাসী মহিলা উপাচার্য হিসাবে কাজে যোগ দিলেন অধ্যাপক সোনা ঝারিয়া মিনজ

ভালো খবর দেশের জন্য। জেএনইউর কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক এবং জেএনইউ শিক্ষক ইউনিয়নের পূর্ব অধ্যক্ষ্য, সোনা ঝারিয়া মিনজ কে ঝাড়খন্ডের সিধো কানু মুর্মু বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলার হিসাবে নিয়োগ করলেন ঝাড়খণ্ড সরকার।

স্বাধীন ভারতে প্রথম আদিবাসী মহিলা উপাচার্য অধ্যাপক সোনা ঝারিয়া মিনজ জি-কে সংগ্রামী অভিনন্দন।

অধ্যাপক সোনাঝরিয়া মিনজ দিল্লির জওহর লাল নেহরু বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ কম্পিউটার এবং সিস্টেমস সায়েন্সেসের অধ্যাপক। তাকে সিধো কানু মুর্মু বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলার হিসাবে নিয়োগ করলেন দ্রৌপদী মুর্মু। যিনি ঝাড়খণ্ডের বিশ্ববিদ্যালয়গুলিরও চ্যান্সেলর।

অধ্যাপক সোনাঝরিয়া মিন্জ দিল্লির জওহর লাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং চেন্নাইয়ের তাম্বরামের মাদ্রাজ ক্রিশ্চিয়ান কলেজ থেকে উচ্চতর পড়াশোনা শেষ করেন। তিনি এমএসসি করেছেন গণিত বিষয়ে তাম্রম, মাদ্রাজ ক্রিশ্চিয়ান কলেজ থেকে।

তিনি নয়া দিল্লীর জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে এমফিল এবং পিএইচডিও করেছেন।

বুধবার ঝাড়খণ্ডের গভর্নর সচিবালয় এই নিয়োগের কথা জানিয়েছিল। বৃহস্পতিবার সকালে মিন্জ এই খবর পেয়েছিলেন যখন তিনি রাঁচির তার পরিবারের বাড়িতে লকডাউন চলাকালীন ছিলেন।

মিন্জ হলেন লুথেরান বিশপ ইমেরিটাস নির্মল মিন্জের কন্যা, যিনি রাঁচির গসনার কলেজ প্রতিষ্ঠা করেছিলেন। তিনি আদিবাসী ভাষাগুলি, বিশেষত কুদুখ, যা ওরাওন উপজাতির দ্বারা কথিত, ভাষা শিক্ষাদান করান। কুদুখের উন্নয়নে তাঁর অবদানের জন্য ২০১৬ সালে তিনি ভাষা সম্মান জিতেছিলেন।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *