Breaking News
Home / NEWS / করোনা মোকাবিলায় চালু হচ্ছে ডিজিটাল স্বাস্থ্য পরিষেবা, বিনামূল্যেই হবে চিকিৎসা

করোনা মোকাবিলায় চালু হচ্ছে ডিজিটাল স্বাস্থ্য পরিষেবা, বিনামূল্যেই হবে চিকিৎসা

ভারতে এই মুহূর্তে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪ লক্ষ ৫৬ হাজার ১৮৩ জন। সুস্থ হয়ে উঠেছেন আড়াই লক্ষের বেশি। মৃতের সংখ্যা ১৪ হাজার ৪৭৬ জন। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বিশ্বে একদিনে আক্রান্ত হচ্ছেন ১ লক্ষ ৮০ হাজারের বেশি মানুষ।

বিশ্বের বহু দেশ করোনা মোকাবিলায় আধুনিক প্রযুক্তিকে কাজে লাগানোর চেষ্টা করছে। ভারতও যে তা থেকে পিছিয়ে নেয় তার প্রমাণ ডিজিটাল স্বাস্থ্য পরিষেবা অ্যাপ ‘Swasth’ চালু করায়।

এই অ্যাপ ভারতের ১৩০ কোটি মানুষকে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা দেবে। পাওয়া যাবে বিনামূল্যে চিকিৎসকের পরামর্শ ও ডিজিটাল প্রেসক্রিপসন ও অন্যান্য সুযোগ সুবিধা।

প্রাথমিক ভাবে ইংরেজি, হিন্দি ও গুজরাতি এই তিন ভাষায় এই অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য পরিষেবা চালু হবে। পরবর্তী ক্ষেত্রে আরও ২৫ টি আঞ্চলিক ভাষায় মিলবে এই অ্যাপ স্বাস্থ্য পরিষেবা।

ভিডিও কল বা টেলিফোনের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের রোগীরা রেজিস্টার্ড চিকিৎসকদের থেকে পরামর্শ নিতে পারবেন। মিলবে ডিজিটাল প্রেসক্রিপসন। কোন রোগীর কোন ধরনের চিকিৎসা প্রয়োজন, তা ঠিক করে দেবে এই অ্যাপের কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবস্থা।

এছাড়াও মিলবে হোম কোয়ারিন্টিনে সহযোগিতা, ডায়াগনস্টিক, ফারমেসি সংক্রান্ত সহযোগিতা, হাসপাতালের বেড খুঁজে দেওয়া, ভর্তুকির দামে তা বুকিং করার জন্য সহযোগিতা মিলবে এই অ্যাপে।

এই Artificial Intelligence ভারতীয় চিকিৎসার জগতে এক নতুন দিগন্তের পথ খুলে দেবে বলে মনে করা হচ্ছে। এর ফলে সাধারণ মানুষের কাছে সহজে পৌঁছে যাবে আধুনিক চিকিৎসা পরিষেবার সকল সুফল ব্যবস্থা।

Check Also

একেই বলে ভালোবাসা! স্ত্রীকে বাঁচাতে গিয়ে শরীরের ৯০ শতাংশ পুড়লো স্বামীর!!!

সং’যুক্ত আরব আমিরাতের দুবাই শহরে বসবাসকারী ৩২ বছর ব’য়সী এক ভারতী’য় নাগরিক নিজের অ্যাপার্টমেন্টে লাগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *