Breaking News
Home / NEWS / আধার কার্ড হারিয়ে গেছে? মোবাইল নম্বর যোগ নেই? জানুন কি করবেন

আধার কার্ড হারিয়ে গেছে? মোবাইল নম্বর যোগ নেই? জানুন কি করবেন

আধার কার্ড বর্তমানে ভারতীয় নাগরিকদের কাছে অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হিসাবে ধরা হয়। বেশ কয়েকটি পরিষেবা রয়েছে যেখানে আধার সংযুক্তিকরণ না থাকলে সামাজিক সুবিধা পাওয়া যায় না। যেমন গ্যাস সিলিন্ডারে ভর্তুকি, রেশনে ভর্তুকির ক্ষেত্রে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক।

কিন্তু সমস্যা হলো দীর্ঘদিন আধার কার্ড বাক্সবন্দি থাকার ফলে কাজের সময় সেটি খুঁজে পাওয়া যায় না। অথবা কোথাও নিয়ে যাওয়ার পথে হয়তো আধার কার্ড হারিয়ে গেছে। তাহলে তখন কি করবেন?

আধার কার্ড হারিয়ে গেলে যা করতে হবে
আধার কার্ড হারিয়ে গেলে পুনরায় পাওয়ার জন্য UIDAI অনেকদিন থেকেই আধারের পুনরায় আবেদনের অপশন রেখেছে। কিন্তু সে ক্ষেত্রে প্রয়োজন ছিল আধারের সাথে মোবাইল নাম্বার সংযুক্ত থাকা, তবেই রিপ্রিন্ট হতো। কিন্তু সেই নিয়মের এবার শিথিলতা আনলো কেন্দ্র সরকার। এবার থেকে আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার সংযুক্তি না থাকলেও রিপ্রিন্ট করা যাবে আধার কার্ড। আর এই রিপ্রিন্টের জন্য খরচ হবে মাত্র ৫০ টাকা।

আধার কার্ডে মোবাইল নম্বর যুক্ত না থাকলে
আধারের সাথে মোবাইল নাম্বার সংযুক্ত না থাকা সত্ত্বেও আধার রিপ্রিন্ট করার জন্য আপনাকে যেতে হবে আধারের অফিশিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ এ। সেখানে Get Aadhaar অপশনের নিচে Aadhaar Reprint অপশনে অথবা ক্লিক করুন এই লিঙ্কে https://resident.uidai.gov.in/order-reprint .

এখানে আপনাকে বিধি সম্মতিকরণ সমস্ত কিছু জানানো হবে পাশাপাশি আধার রিপ্রিন্ট করার জন্য আপনাকে দিতে হবে আপনার আধার নাম্বারটি। আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার সংযুক্ত থাকলে ক্যাপচা দেওয়ার পর Send OTP করে দিন। তাতে আপনার আধারের সাথে রেজিস্টার থাকা মোবাইল নাম্বারে একটি OTP আসবে।

যদি আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার সংযুক্ত না থাকে তাহলে ‘My Mobile number is not registered’ এর পাশে টিক দিয়ে দিন। টিক দেওয়ার সাথে সাথেই পেয়ে যাবেন একটি মোবাইল নাম্বার দেওয়ার জায়গা। সেখানে আপনার যে কোন একটি মোবাইল নাম্বার দিয়ে Send OTP অপশনে ক্লিক করুন।

আপনার দেওয়া মোবাইল নাম্বারে OTP চলে আসবে।তারপর সেই OTP নির্দিষ্ট জায়গায় দিয়ে পরবর্তী পর্যায়ে পৌঁছে যান। বিশেষভাবে উল্লেখযোগ্য এখানে আপনি আধার নাম্বার না দিয়ে ভার্চুয়াল আইডি অথবা ইআইডি দিতে পারেন।

পরবর্তী পর্যায়ে আপনাকে অনলাইন পেমেন্ট করতে হবে, যে অনলাইন পেমেন্ট আপনি করতে পারবেন ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং অথবা ইউপিআইয়ের মাধ্যমে। পেমেন্ট সম্পূর্ণ হয়ে যাওয়ার পর দিন কয়েকের মধ্যেই আপনার বাড়িতে নতুন আধার কার্ড পৌঁছে যাবে।

Check Also

একেই বলে ভালোবাসা! স্ত্রীকে বাঁচাতে গিয়ে শরীরের ৯০ শতাংশ পুড়লো স্বামীর!!!

সং’যুক্ত আরব আমিরাতের দুবাই শহরে বসবাসকারী ৩২ বছর ব’য়সী এক ভারতী’য় নাগরিক নিজের অ্যাপার্টমেন্টে লাগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *