Breaking News
Home / NEWS / ইমেলের মাধ্যমে হতে পারে প্রতারণা, গ্রাহকদের সতর্ক করলো SBI

ইমেলের মাধ্যমে হতে পারে প্রতারণা, গ্রাহকদের সতর্ক করলো SBI

ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের কোটি কোটি গ্রাহকদের সতর্ক করল সাইবার প্রতারণা নিয়ে। ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে হ্যাকাররা ইমেলের মাধ্যমে প্রতারণা চালানোর ছক কষেছে বলে তাদের কাছে খবর রয়েছে। আর এই ছক পরিকল্পনামাফিক প্রতারকরা শুরু করে দিয়েছে জুন মাসের ২১ তারিখ থেকে। প্রতারকরা ইতিমধ্যেই দাবি করেছে তাদের কাছে ২০ লক্ষের বেশি ইমেল আইডি রয়েছে। যেগুলি উপর তারা প্রতারণা করতে পারে। যে কারণে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে ট্যুইট করে তাদের গ্রাহকদের এমন সতর্কবার্তা দিয়েছে।

এসবিআই তাদের অফিসিয়াল ট্যুইটারে গ্রাহকদের সতর্ক করতে লিখেছে, “আমরা সিইআরটি-ইন এর মাধ্যমে একটি উদ্বেগজনক রিপোর্ট পেয়েছি। যা থেকে জানতে পারা গেছে, ২১ জুন থেকে ncov2019@gov.in নামের একটি সন্দেহজনক ই-মেল থেকে সাইবার অপরাধীরা ফিশিং অ্যাটাক অভিযান চালাতে পারে।”

পাশাপাশি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরও জানিয়েছে, প্রতারকরা দাবি করেছে, তাদের কাছে ২০ লক্ষ ই-মেল আইডি রয়েছে। যেগুলিতে তারা হানা দিতে পারে। ‘সাবজেক্ট’ হিসাবে ‘বিনামূল্যে কোভিড-১৯ পরীক্ষা’ সম্পর্কিত ই-মেল পাঠিয়ে তারা ফাঁদে ফেলতে পারে। দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, চেন্নাই ও অমদাবাদের মতো শহরগুলিকে তারা টার্গেট করেছে।” তবে এক্ষেত্রে বলে রাখা ভালো দেশের পাঁচটি বড় বড় শহর দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, চেন্নাই ও অমদাবাদের কথা উল্লেখ করা হলেও এমনটা নয় যে অন্যান্য শহরের বাসিন্দারা সুরক্ষিত। যে কারণে সকলকেই সতর্ক থাকার বার্তা দিয়েছে SBI।

কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম বা সিইআরটি (CERT-In) গত রবিবারই জানিয়েছিল, ‘ম্যালিশিয়াস অ্যাক্টর্স’রা কোভিড-১৯ সংক্রান্ত নির্দেশাবলী অথবা সাহায্যের নাম করে প্রতারণা চালানোর ইতিমধ্যেই কষছে। আর এই সকল প্রতারকরা বেছে নিয়েছে ভারতের ক্ষুদ্র থেকে বড় বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে। এছাড়াও এই সকল প্রতারকরা তাদের প্রতারণা চালানোর জন্য চিহ্নিত করেছে বেশ কিছু ব্যক্তি বিশেষকেও।

কিন্তু এমন প্রতারণা হলে কিভাবে নিজেকে রক্ষা করবেন?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম বা সিইআরটি (CERT-In) যেমনটা জানিয়েছে সেরকম প্রতারণা থেকে বাঁচার উপায় হলো নিজেকে সতর্ক রাখা। এরকম কোন ইমেল আপনার কাছে এলে কোনভাবেই সেই ইমেলের পরামর্শ মেনে চলবেন না অথবা ইমেলে থাকা কোন লিঙ্কে ক্লিক করবেন না অথবা কোনরকম ব্যক্তিগত তথ্য হস্তান্তরিত করবেন না। কারণ ওই নকল লিঙ্কগুলিতে ক্লিক করলে আপনাকে প্রতারকরা ভুয়ো ওয়েবসাইটের দিকে নিয়ে যাবে। আর সেখান থেকে তারা তাদের প্রয়োজনীয় যাবতীয় তথ্য হাতিয়ে নিতে পারে।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *