Breaking News
Home / NEWS / অনলাইনে সরাসরি রবিবারের সূর্যগ্রহণ দেখার ৯টি ঠিকানা ও সময়সূচি

অনলাইনে সরাসরি রবিবারের সূর্যগ্রহণ দেখার ৯টি ঠিকানা ও সময়সূচি

রবিবার রয়েছে ২০২০ সালের প্রথম সূর্যগ্রহণ। যে সূর্যগ্রহণ আগামীকাল দেখা যাবে তাহলো বলয়গ্রাস সূর্যগ্রহণ বা রিং অফ ফায়ার। এই সূর্যগ্রহণ স্পষ্টভাবে দেখা যাবে মধ্য আফ্রিকা, মধ্য পূর্ব এশিয়া, দক্ষিণ ও পূর্ব ইউরোপ, উত্তর অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগরের বেশ কিছু অংশ থেকে। তাৎপর্যমণ্ডিত এই সূর্যগ্রহণ গত ১০০ বছরে দেখা যায়নি বলে জানা গিয়েছে। দীর্ঘ ৩০ সেকেন্ড বলয়গ্রাস সূর্যগ্রহণের দেখা মিলবে। যদিও অন্যান্য ক্ষেত্রে কয়েক সেকেন্ডের মধ্যে সূর্যকে ফের দেখা যায়।

ভারতীয় সময় সকাল ৯ টা ১৫ নাগাদ এই সূর্য গ্রহণের শুরু হবে উত্তর আমেরিকায়। আর কলকাতায় সূর্যগ্রহণ দেখা যাবে ১০:৪৬ মিনিটে। সূর্যগ্রহণ পূর্ণমাত্রায় পৌঁছাবে ১২:১০ নাগাদ। শেষ হবে দুপুর ২টো ১৭ মিনিটে। আকাশ যদি সকাল থেকে মেঘে ঢাকা না থাকে তা হলে টানা ৩ ঘণ্টা ৩১ মিনিট ধরে সূর্যের আংশিক গ্রহণ দেখার সুযোগ পাবেন রাজ্যের বাসিন্দারা। কলকাতায় সূর্যের ৬৬% ঢাকা পড়বে। আর বলয়গ্রাসে উত্তর ভারতে ঢাকা পড়বে সূর্যের ৯৯%।

অনলাইনে কোথায় কোথায় কখন দেখা যাবে এই সূর্যগ্রহণ

বিভিন্ন সংবাদ মাধ্যম, জ্যোতির্বিদ ও জ্যোতিষশাস্ত্রের সাথে যুক্ত রয়েছে এমন বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে এই সূর্যগ্রহণ সরাসরি দেখতে পাওয়া যাবে। আর সেই সকল প্ল্যাটফর্মগুলির ৯টির ঠিকানা ও সময়সূচি আপনাদের সামনে তুলে ধরা হলো। এগুলির মধ্যে রয়েছে ফেসবুক, ইউটিউব সহ অন্যান্য প্ল্যাটফর্ম।

১) রবিবার সকাল ১০:৩০ থেকে timeanddate.com এর ইউটিউব চ্যানেলে সরাসরি এই বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে।

২) সূর্যগ্রহণের সরাসরি সম্প্রচার করবে রোবটিক টেলিস্কোপ সার্ভিস Slooh। এর সরাসরি সম্প্রচার দেখা যাবে ভারতীয় সময় সকাল ১০:৩০টা থেকে।

৩) জ্যোতির্বিজ্ঞানী অজয় তালওয়ার ভারতের সিরসা থেকে এই সূর্যগ্রহণের সরাসরি সম্প্রচার করবেন। ইউটিউবে সরাসরি সম্প্রচার দেখা যাবে সকাল ১০:১৬ মিনিট থেকে।

৪) আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার আগামী কালকের এই সূর্যগ্রহণের সরাসরি সম্প্রচার করবে ইউটিউবের মাধ্যমে। ভারতীয় সময় সকাল ৯:৩০টা থেকে সরাসরি এই সম্প্রচার দেখা যাবে।

৫) Kodaikanal Solar Observatory রবিবারের এই বলয়গ্রাস সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে ইউটিউবে। ভারতীয় সময় সকাল ১০টা থেকে তা দেখা যাবে।

৬) Indian Astronomical Observatory, Ladakh সরাসরি এই সূর্যগ্রহণের সম্প্রচার করবে ইউটিউবে। এখানে ৯০% গ্রহণ দেখা যাবে। ভারতীয় সময় সকাল ১০টা থেকে শুরু হবে এই সম্প্রচার।

৭) Virtual Telescope তাদের ওয়েবকাস্টের মাধ্যমে এবং ইউটিউবের মাধ্যমে এই সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে। এই সূর্যগ্রহণের সরাসরি সম্প্রচার দেখা যাবে ভারতীয় সময় সকাল ১১ টা থেকে।

৮) কলকাতার Birla Industrial & Technological Museum ওয়েবকাস্টের মাধ্যমে রবিবারে সূর্যগ্রহণের সরাসরি সম্প্রচার করবে। ৬৬ শতাংশ সূর্য হতে দেখা যাবে এই ওয়েবসাইটের মাধ্যমে। সকাল ১০টা ৫৬ মিনিট থেকে দুপুর ২:১৭ মিনিট পর্যন্ত এই সরাসরি সম্প্রচার দেখা যাবে। এর মাঝেই হবে অনলাইন কুইজ।
https://twitter.com/ncsmgoi/status/1272879468923637760/photo/1?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1272879468923637760&ref_url=https%3A%2F%2Fbanglaxp.com%2F9-places-you-can-stream-the-ring-of-fire-solar-eclipse%2F

৯) অন্ধ্রপ্রদেশের তিরুপতি থেকে আগামী কালকের সূর্যগ্রহণ ৩৬% লক্ষ্য করা যাবে। তিরুপতির Regional Science Centre তাদের ফেসবুক পেজে এই সূর্য গ্রহণের সরাসরি সম্প্রচার করে থাকবে। সকাল ১০ টা ৩৭ মিনিট থেকে দুপুর ১:৩৭ পর্যন্ত এই সরাসরি সম্প্রচার চলবে।
https://twitter.com/ncsmgoi/status/1273224719295148035/photo/1?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1273224719295148035&ref_url=https%3A%2F%2Fbanglaxp.com%2F9-places-you-can-stream-the-ring-of-fire-solar-eclipse%2F

যদি আগামীকাল সকাল থেকে মেঘলা আকাশ না থাকে তাহলে পশ্চিমবঙ্গের প্রায় সমস্ত জেলা থেকেই এই সূর্যগ্রহণ দেখা যাবে। তবে সূর্যগ্রহণ দেখার সময় অবশ্যই সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করতে হবে। খালি চোখে যেন সূর্যগ্রহণ দেখা না হয় এবিষয়ে বারবার সতর্ক বার্তা দেওয়া হয়ে থাকে বিজ্ঞান মহলের তরফ থেকে। সূর্যগ্রহণ দেখার জন্য বিশেষ ধরনের যে চশমা বাজারে পাওয়া যায় তা ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়েছে।

Check Also

মাধ্যমিক যোগ্যতায় চাকরি, ভারতীয় ডাকবিভাগে ৬৩৪ পদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি

চাকরিপ্রার্থীদের জন্য ভালো খবর। মাধ্যমিক পাশ যোগ্যতায় চাকরির বিজ্ঞ’প্ত ি প্রকাশ করল ভারতীয় ডাকঘর। ভারতীয় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *