Breaking News
Home / NEWS / আশার আলোয় ভারত, লখনউতে করোনার অ্যান্টিভাইরাল ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে পারমিশন!

আশার আলোয় ভারত, লখনউতে করোনার অ্যান্টিভাইরাল ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে পারমিশন!

করোনা ভাইরাস এর সংক্রমণ বিশ্বে এখন মহামারীর আর এক রূপ। প্রতিদিন তর তরিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতি মোকাবিলায় নাজেহাল গোটা বিশ্ব। বিশ্বের প্রায় প্রতিটা দেশই করোনার ওষুধ আবিষ্কার করার জন্য মরিয়া। এখনও পর্যন্ত বিশ্বের উন্নত দেশগুলোর তাবড় তাবড় বিজ্ঞানীরা ব্যর্থ এই মারণ ভাইরাস প্রতিষেধক আবিষ্কারে।

সংকটের আবহে কিছুটা স্বস্তির খবর দিল লখনউয়ের সেন্ট্রাল ড্রাগ রিসার্চ ইনস্টিটিউট। এই ইনস্টিটিউট করোনা ঠেকাতে অ্যান্টিভাইরাল ওষুধ উমিফেনোভিরের ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর পারমিশন পেয়েছে। গবেষণা থেকে জানা গিয়েছে, এই ওষুধ এর বিরাট গুন রয়েছে। এই ওষুধ মানব শরীরে অনাক্রম্যতা ক্ষমতাকে চাঙ্গা করার পাশাপাশি শরীরে ভাইরাস প্রবেশে বাধা দান করে। জানা গেছে, লখনউয়ের কিং জর্জস মেডিক্যাল ইউনিভার্সিটি, রাম মনোহর লোহিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স এবং লখনউ মেডিক্যাল কলেজ হাসপাতালে চলবে ক্লিনিক্যাল ট্রায়াল।

বিগত কয়েকমাস ধরেই করোনার ওষুধ আবিষ্কার করতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে সিএসআইআর। সিএসআইআর ও সিডিআইআরের ডিরেক্টর প্রফেসর হল তাপস কুন্ডু। তিনি জানিয়েছেন, ওষুধটির সমস্ত ম্যাটেরিয়াল উপলব্ধ রয়েছে। যদি এই ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল সফল হয় তাহলে এটি সহজলভ্য এবং কার্যকরী ওষুধ হিসেবে গণ্য হবে।

Check Also

SBI গ্রাহকদের জন্য দারুণ সুখবর, বাড়িতে গিয়ে টাকা দিয়ে আসবে ব্যাংক

এমনিতেই করোনা আতঙ্কে ভুগছে দেশ থেকে রাজ্যবাসী। বারবার চিকিৎসকরা বলছেন সংক্রমণের হাত থেকে বাঁচতে গেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *