Breaking News
Home / NEWS / চুরি হওয়া Mobile সহজেই খুঁজে পেতে নতুন পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের!!

চুরি হওয়া Mobile সহজেই খুঁজে পেতে নতুন পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের!!

আপনি কি আপনার অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনটি হারিয়ে ফেলেছেন? বা ফোনটি চুরি হয়ে গিয়েছে? আর হারিয়ে যাওয়া ফোনটির কথা ভেবে হতাশাগ্রস্থ আপনি? দিনে দিনে স্মার্টফোন হয়ে উঠেছে আমাদের দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ অনুসঙ্গ। আর প্রিয় এই ফোনটি হারিয়ে আপনি হয়তো আরেকটি ফোন কেনার চিন্তা করছেন। কিন্তু আপনার বেহাত হওয়া ফোনটিই আপনার জন্য চিন্তার কারন হয়ে দাড়াতে পারে। অধিকাংশ মানুষের কাছেই ফোন হারানোটা কেবলই আর্থিক ক্ষতি।

কিন্তু এর মাধ্যমে আপনার ব্যাক্তিগত গোপনীয়তা আর নিরাপত্তাও যে ঝুকির মধ্যে পড়ে তা কি ভেবে দেখেছেন? আপনার ব্যাবহৃত মোবাইল ফোন বিশেষত স্মার্টফোন আপনার হরেক তথ্য ধারন করে রাখে। আর শুধু আপনার তথ্য কেন, আপনার কাছের অনেকের তথ্যই এতে জমা থাকে। আপনার হারিয়ে যাওয়া ফোনটি যার হাতেই যাক, আপনার একান্ত ব্যাক্তিগত তথ্যগুলো যেমন আপনার একান্ত ব্যাক্তিগত কোন ছবি, প্রয়োজনীয় ফোন নাম্বার বা আপনার লেনদেন সংক্রান্ত যেকোনো তথ্য চলে যাবে আরেকজনের হাতে। যা আপনি কখনই চান না।

যে ওয়েবসাইটটে এই অভিযোগ করা যাবে সেটি হলো https://www.ceir.gov.in। তাই নয়, সরকারি এই ওয়েবসাইটের মাধ্যমে নিজের নম্বরটি ব্লক করা যাবে। সেই পোর্টালে গিয়ে নম্বর ব্লক করার পর সেই নম্বরে কোনো নেটওয়ার্ক পরিষেবা থাকবে না। আশা করা হচ্ছে এই পদক্ষেপ মোবাইল চুরি ব্যাপকভাবে কমাতে সক্ষম হবে।

সরকারি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী প্রায় ৫.৩৬ কোটি ভারতে মোবাইল ব্যবহার করা মানুষকে এই পদক্ষেপ উপকৃত করবে। প্রাথমিক ভাবে মুম্বাইতে এই পরিষেবা চালু করা হলেও জানা যাচ্ছে দেশের অন্যান্য অঞ্চলে ধীরে ধীরে এই পরিষেবা চালু করা হবে।

তবে প্রাথমিকভাবে এই ওয়েবসাইটে অভিযোগ দায়ের করা হলেও পরে পুলিশের কাছে গিয়ে অভিযোগ দায়ের করতে হবে। টেলিকম সেক্রেটারি আনশু প্রকাশের কথায়, এই পরিষেবার মাধ্যমে চুরি হওয়া মোবাইল যদি দেশের মধ্যে ব্যবহার করা হয়ে থাকে তবে সেটিকে ট্র্যাক করে মোবাইলের লোকেশন জানা যাবে। FIR করার জন্য DoT একটি হেল্পলাইন নাম্বার চালু করেছে যেটি হলো ১৪৪২২। পুলিশে অভিযোগের পরে আপনার ডিভাইসটিকে ব্ল্যাকলিস্ট করা হবে।

Check Also

একেই বলে ভালোবাসা! স্ত্রীকে বাঁচাতে গিয়ে শরীরের ৯০ শতাংশ পুড়লো স্বামীর!!!

সং’যুক্ত আরব আমিরাতের দুবাই শহরে বসবাসকারী ৩২ বছর ব’য়সী এক ভারতী’য় নাগরিক নিজের অ্যাপার্টমেন্টে লাগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *