Breaking News
Home / NEWS / বেশিক্ষণ সূর্যের আলো থাকলে বাড়ে সংক্রমণ, করোনা নিয়ে নতুন সমীক্ষা প্রকাশ্যে

বেশিক্ষণ সূর্যের আলো থাকলে বাড়ে সংক্রমণ, করোনা নিয়ে নতুন সমীক্ষা প্রকাশ্যে

একদিকে বলা হচ্ছে গরমে করোনা সংক্রমণ ছড়ানোর প্রবণতা কমে। অন্যদিকে, আর একটি সমীক্ষা বলছে, যেখানে যত বেশিক্ষণ সূর্যের আলো থাকে, সেখানেই তত বাড়ে করোনা সংক্রমণ।

Geographical Analysis নামে একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে সেই তথ্য। সেখানেই বলা হয়েছে যে, যেসব জায়গায় সূর্যের আলো বেশি সময় ধরে থাকে, সেখানেই করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি।

কারণ হিসেবে বলা হয়েছে, বেশিক্ষণ সূর্যের আলো থাকলে মানুষ বেশি করে বাইরে বেরবে, ফলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা তৈরি হবে। কানাডার ম্যাক মাস্টার ইউনিভার্সিটিতে সম্প্রতি এই গবেষণা হয়েছে।

গবেষণায় বলা হয়েছে সার্স কিংবা ইনফ্লুয়েঞ্জা কম তাপমাত্রায় বেশি ছড়াতে দেখা গিয়েছিল। ঋতু পরিবর্তনের সঙ্গে ভাইরাসের চরিত্র বদলের সম্পর্ক আছে বলেও উল্লেখ করেছেন গবেষকরা।

গবেষণায় দেখা গিয়েছে যেখানে গরম বেশি সেখানে ভাইরাসের ক্ষমতা অন্তত ৩ শতাংশ কম। আবার অন্যদিকে সূর্যের আলো বেশিক্ষণ থাকলে সংক্রমণের প্রবণতাও বেড়ে যাচ্ছে।

এদিকে, লকডাউন ৪-এর পরেও দেশে করোনা প্রকোপের বিরাম নেই। লাফিয়ে বেড়েই চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। মঙ্গলবারেও ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হলেন ৯৯৮৫ জন। নতুন করে মৃত্যু হয়েছে ২৭৯ জনের।

নতুন করে আক্রান্ত ও মৃতের জেরে দেশে এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা এসে পৌঁছেছে ২ লক্ষ ৭৬ হাজার ৫৮৩ তে। এরমধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ১ লক্ষ ৩৩ হাজার ৬৩২ টি। সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৩৫ হাজার ২০৬ জন। বর্তমানে দেশজুড়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৭৪৫ জন। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে এই খবর সামনে এসেছে।

দেশের মধ্যে মহারাষ্ট্রেই করোনার সংক্রমণ সবচেয়ে বেশি। হিসেব বলছে মহারাষ্ট্রে ৯০ হাজার ৭৮৭ জন আক্রান্তের মধ্যে ৪২ হাজার ৬৩৮ জন সুস্থ হয়ে উঠেছে। মঙ্গলবারে মহারাষ্ট্র সরকারের দেওয়া পরিসংখ্যান বলছে, শেষ ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ২২৫৯ জন। দেশজুড়ে ২৪ ঘন্টায় মোট ৯৯৮৭ জন আক্রান্ত হওয়ার ৪ ভাগের ১ ভাগ এ রাজ্যেই।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *