Breaking News
Home / NEWS / আবার কি ধেয়ে আসছে ঘূর্ণিঝড়? কি বলছে হওয়া অফিস

আবার কি ধেয়ে আসছে ঘূর্ণিঝড়? কি বলছে হওয়া অফিস

গত বুধবার রাজ্যের উপর দিয়ে বয়ে গেছে সুপার সাইক্লোন আম্ফান। তছনছ করে দিয়ে গেছে রাজ্যের বিভিন্ন অংশকে। এখনো পর্যন্ত সেই ক্ষত সারিয়ে উঠতে পারেনি রাজ্য। আর এরই মধ্যে আবার নতুন করে ঘূর্ণিঝড় আসছে এমন খবর ছড়িয়ে পড়েছে চারদিকে।

নতুন করে ঘূর্ণিঝড় নিয়ে ছড়িয়ে পড়া খবর নিয়ে নানান গুজব রুখতে এবার তৎপর হলো হাওয়া অফিস। তাদের তরফ থেকে রাজ্যের বাসিন্দাদের দেওয়া হলো সতর্ক বার্তা। হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, কোনরকম গুজবে কান দেবেন না। আপাতত এখনই কোনো ঘূর্ণিঝড় আসছে না। ঘূর্ণিঝড় কবে আসবে তা আগাম বলাও যায় না।

রাজ্যের বাসিন্দাদের কাছে ঘূর্ণিঝড় নিয়ে সম্প্রতি যে খবর ছড়িয়ে পড়ে তা হলো আমফানের পর আসতে চলা ঘূর্ণিঝড় নিসর্গ নিয়ে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই খবরে বলা হয়, নিসর্গ আমফানের থেকেও কয়েকগুণ বেশি ক্ষতিকর হবে। আর এই খবর ছড়িয়ে পড়তেই মানুষের মধ্যে ঘূর্ণিঝড় আমফানের স্মৃতি আঁকড়ে ব্যাপক পরিমাণে ভয় সৃষ্টি হয়। সেই পরিপ্রেক্ষিতে এবার আসরে নামল আলিপুর আবহাওয়া দপ্তর।

আলিপুর হাওয়া অফিসের স্পষ্ট বক্তব্য, যে খবর রটেছে তা সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা। যার উঠেছে তার থেকে বাস্তব সম্পূর্ণ আলাদা। আর সেই বাস্তবতা স্পষ্ট করতে গিয়ে আলিপুর আবহাওয়া দপ্তর জানায়, আসতে চলা ঘূর্ণিঝড়গুলির নামকরণ হিসাবে আগাম একটি তালিকা তৈরি হয়ে থাকে। যে তালিকায় আম্ফান ছিল শেষ নাম।

এরপর আবার নতুন করে তালিকা তৈরি হয়েছে।যে তালিকায় ঘূর্ণিঝড়ের প্রথম নাম দিয়েছে বাংলাদেশ, যার নাম নিসর্গ। আগামী সময়ে যে ঘূর্ণিঝড়গুলি তৈরি হবে তাদের প্রথম নাম হবে নিসর্গ।

তবে এই ঘূর্ণিঝড় কবে তৈরি হবে অথবা তা কতটা শক্তিশালী হবে তা আগাম কেউ বলতে পারেনা। সমুদ্রে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পরেই ধীরে ধীরে তার গতিবিধি ও শক্তি সম্পর্কে আভাস পাওয়া যায়। তবে আগে ঘূর্ণিঝড় তৈরি হতে হবে।

প্রসঙ্গত, উপমহাদেশে ঘূর্ণিঝড়ের নামকরণ করে থাকে বাংলাদেশ, ভারত, মায়ানমার, পাকিস্তান, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী ও ইয়েমেন। এই ১৩ টি দেশ আগামী দিনে আসতে চলা ঘূর্ণিঝড়ের নামকরণ হিসাবে ১৬৯ টি নামের তালিকা বা প্রস্তাব দিয়েছে। আর সেই তালিকা অনুসারে আম্ফানের পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম রয়েছে নিসর্গ। যা নিয়েই এই এতো বিবাদ।

Check Also

LIC-এর তরফে বাচ্চাদের উদ্দেশ্যে নিয়ে আসা হল বিশেষ প্ল্যান, মাত্র 155 টাকার প্রিমিয়ামে মিলবে মোটা অংকের টাকা

LIC-এর তরফ থেকে একাধিকবার নতুন নতুন প্ল্যান আনা হয়ে থাকে। LIC সাধারণ মানুষের কথা ভেবে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *