Breaking News
Home / NEWS / SBI এর তরফ থেকে গ্রাহকদের দেওয়া হল বিশেষ সতর্কবার্তা, শুধুমাত্র একটি SMS এর মাধ্যমে খালি হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্কের সমস্ত টাকা

SBI এর তরফ থেকে গ্রাহকদের দেওয়া হল বিশেষ সতর্কবার্তা, শুধুমাত্র একটি SMS এর মাধ্যমে খালি হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্কের সমস্ত টাকা

অনলাইন জালিয়াতির ঘটনা প্রায় নিত্যদিনই সামনে আসছে আর যত দিন যাচ্ছে তত বেশি এই জালিয়াতির ঘটনা ক্রমশ বাড়ছে। আর এরকম এক পরিস্থিতিতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)এর তরফ থেকে তাদের গ্রাহকদের জন্য এক সতর্কবার্তা জারি করা হয়েছে।যেখানে এসবিআই এর তরফ থেকে একটি টুইট করে জানানো হয়েছে কীভাবে লোকেরা এই নতুন ধরনের জালিয়াতির শিকার হতে পারেন, সবকিছু জানা শর্তেও এই ধরনের জালিয়াতির শিকার হতে পারেন গ্ৰাহকেরা

এমনটাই জানানো হয়েছে SBI এর তরফ থেকে। অত্যন্ত সৃজনশীল উপায়ে, এসবিআই এটিকে তিন ভাগে ভাগ করেছে, স্বর্গ লোক, ধরতি লোক এবং পাতাল লোক। যেখানে পাতাল লোকের ব্যবহারকারীদের সেরবেরাস ট্রোজান ম্যালওয়্যার সংক্রামিত ব্যবহারকারী বলা হয়েছে। অন্যদিকে স্বর্গলোকে এমন ব্যবহারকারীরা রয়েছেন যারা সর্বদা প্রতারণার ঝুঁকিতে থাকেন। আর এক্ষেত্রে ধারতি লোকের ব্যবহারকারীরা হলেন যারা এই ম্যালওয়্যার এবং হুমকি সম্পর্কে জানেন এবং তাদের এখনও অজানা লিঙ্কে ক্লিক করা হয় বলে মনে করা হয়।

আর এই মুহূর্তে যারা এই অনলাইন জালিয়াতির শিকার হচ্ছেন সেসব ব্যবহারকারীরা হলেন পাতাল লোকের। যে ট্রোজান ম্যালওয়্যারটির সম্পর্কে জানতে পারা গেছে তাতে জানা যাচ্ছে এটি ব্যবহারকারীর ব্যাঙ্কিংয়ের সমস্ত তথ্য চুরি করতে ব্যবহৃত হয়।যাদের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ক্রেডিট কার্ড নম্বর, সিবিবি, এবং অন্যান্য ডেটা। এই ট্রোজান ম্যালওয়্যারটির সাহায্যে প্রতারণার শিকার করা ছাড়াও তাদের ব্যক্তিগত তথ্য এবং দ্বি-গুণক প্রমাণীকরণের বিবরণও চুরি করা যেতে পারে। আর এই মুহূর্তে জালিয়াতিরাও করোনার ভাইরাস লকডাউনের সময় আগের চেয়ে বেশি সক্রিয় হয়ে উঠেছে।

তাই SBI এর ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া হয় যে কোনও অজানা লিঙ্কে ক্লিক না করে অ্যাপটি কেবল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন।

কীভাবে এই ভাইরাসটি ব্যবহারকারীদের খালি করে দিচ্ছে ব্যাংক অ্যাকাউন্ট- Cerberus নামক বিপজ্জনক ম্যালওয়ারের সাহায্যে এক্ষেত্রে অ্যাকাউন্ট ধারীদের সমস্ত তথ্য লক্ষ্য করা হচ্ছে। এই ম্যালওয়্যার ব্যবহারকারীদের ভুয়ো SMS পাঠিয়ে বড় অফার সম্পর্কিত তথ্য প্রেরণ করছে, ব্যাস তারপর আবার কী এই অজানা লিঙ্কগুলিতে ক্লিক করার পরে বা অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করার পরেই তাদের শিকার হয়ে যাচ্ছেন ব্যবহারকারীরা।

এই ধরণের অ্যাপগুলির উদ্দেশ্য হল একটাই অ্যাকাউন্টধারীদের সমস্ত টাকা আত্মসাৎ করা। তাই সময় থাকতে সতর্ক হয়ে যান, ভুলবশত এরকম অফারের চত্বরে গিয়ে আপনি খোয়াতে পারেন আপনার কষ্টের রোজগার করা ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত টাকা।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *