Breaking News
Home / NEWS / করোনা কিভাবে ছড়ায় ইঁট দিয়ে বুঝিয়ে দিলেন খুদেরা, বড়রা বুঝেও না বোঝা

করোনা কিভাবে ছড়ায় ইঁট দিয়ে বুঝিয়ে দিলেন খুদেরা, বড়রা বুঝেও না বোঝা

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ প্রতিরোধের একমাত্র উপায় সোশ্যাল ডিসট্যান্সিং। সামাজিক দূরত্বের এই সতর্ক বার্তায় প্রথম দিকে কান না দেওয়ায় বিশ্বের অনেক দেশেই করোনা ভাইরাস ছড়িয়েছে দ্রুত হারে।ভারতেও করোনা ভাইরাস ছড়িয়ে পরে সামাজিক দূরত্বের নিয়ম সঠিক ভাবে পালন না করায়। ধর্মীয় সমাবেশ থেকে বাজার এলাকায় এখনও মানা হচ্ছে না সোশ্যাল ডিসট্যান্সের নিয়ম। সচেতনতা বাড়াতে দেশজুড়ে চলছে কেন্দ্র, রাজ্য সরকারের নানা প্রচার। আর এত প্রচারের মধ্যেও একদল খুদে ইঁট দিয়ে বুঝিয়ে দিলেন এই রোগ কিভাবে ছড়ায়, করোনা সংক্রমণ রোধের সহজ উপায়। আর বড়রা এটাও বুঝেও যেন না বোঝা। খুদের সেই ভিডিও বার্তা মন জয় করে নিয়েছে দেশের প্রধানমন্ত্রীর। নিজের ট্যুইটারে সেই ভিডিও শেয়ার করেছেন প্রধানমন্ত্রী।

কিশোরদের উদ্দেশ্য মোদী ট্যুইটে লেখেন, “এই কিশোররা খেলতে খেলতে এক বড় শিক্ষা দিয়ে গেল।” দেশজুড়ে ভাইরাল হয়ে যাওয়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে, একদল কিশোর একটা খেলা খেলছে। সেখানে একজন শিক্ষকের ভূমিকায় দাঁড়িয়ে আছে। বাকিরা তাঁর ছাত্র। শিক্ষক দেখাচ্ছেন, কীভাবে একজন করোনা সংক্রামিত ব্যক্তির শরীর থেকে ভাইরাস অন্য একজন ব্যক্তির মধ্যে ছড়িয়ে যাচ্ছে।

তা বোঝানোর জন্য সারিবদ্ধভাবে বৃত্তাকারে ইঁটকে রেখেছে তাঁরা। সবথেকে বাইরের দিকে থাকা ইঁটের করোনা সংক্রমণ হয়েছে। এবার তাকে ঠেলে দিলে সে তাঁর পরের ইঁটকে ধাক্কা দিয়ে ফেলে দিচ্ছে। সে আবার তাঁর সামনের ইঁটকে। এভাবে ইঁটের পুরো বৃত্তাকার সারিটাই পড়ে যাচ্ছে। সংক্রমণ একজন থেকে বহুজনে ছড়িয়ে পড়ে ভাইরাস তা এইভাবে বোঝানো হয়েছে।

দেখানো হয়েছে সংক্রমণ প্রতিরোধের উপায়ও। এবার সারিবদ্ধ ইঁটের মাঝখান থেকে একটা ইঁটকে সরিয়ে দেওয়া হল। তাঁর সামনে থাকা ইঁটকে ধাক্কা মারলে সরানো ইঁটের ওই ফাঁকা জায়গায় পড়বে। কিন্তু তাঁর সামনে থাকা ইঁটকে ধাক্কা মারলে সরানো ইঁটের ওই ফাঁকা জায়গায় পড়বে। ফলে ধাক্কা মারবে না পরের পিছনের ইঁটকে।


এই একই ভাবেই সংক্রমিত মানুষ থেকে আশেপাশের মানুষকে সরিয়ে দিলে সংক্রমণ থামানো সম্ভব হবে। কিশোরদের করোনা প্রতিরোধের সহজভাবে ইঁট দিয়ে বোঝানোর এই পদ্ধতিই জয় করে নিয়েছে করোনা যুদ্ধের প্রধান সেনাপতির হৃদয়।

Check Also

মাধ্যমিক যোগ্যতায় চাকরি, ভারতীয় ডাকবিভাগে ৬৩৪ পদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি

চাকরিপ্রার্থীদের জন্য ভালো খবর। মাধ্যমিক পাশ যোগ্যতায় চাকরির বিজ্ঞ’প্ত ি প্রকাশ করল ভারতীয় ডাকঘর। ভারতীয় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *