Breaking News
Home / VIRAL / OMG! ৫০০০ বছরের পুরনো সেতু নিয়ে রহস্য, লোক মুখে ছড়িয়ে পড়ছে বিভিন্ন গল্প

OMG! ৫০০০ বছরের পুরনো সেতু নিয়ে রহস্য, লোক মুখে ছড়িয়ে পড়ছে বিভিন্ন গল্প

পৃথিবীর প্রাচীনতম সভ্যতার মধ্যে অন্যতম হলো সুমেরীয় সভ্যতা।আর এই সভত্যার অন্যতম স্থান হলো গিরিসু নগর যা বর্তমান ইরাকের বাগদাদ এবং বসরা নগরীর মাঝে অবস্থিত।এই শহরটি প্রায় ৫০০০ বছরের পুরোনো বলে মনে করা হয়।ওই সময় গিরিসু প্রাচীন ‘লাগাশ রাজত্বের’ রাজধানী হিসেবে পরিচিত ছিল।

সেই সময় লাগাশ একটি পবিত্র নগর ও রাষ্ট্র ছিল।এই শহর থেকে প্রাচীন সুমেরীয় সভ্যতার প্রশাসনিক এবং বাণিজ্যিক বিষয়ের রেকর্ডসহ কয়েক হাজার কিউনিফর্ম ট্যাবলেট আবিষ্কৃত হয়। এর থেকে প্রমাণিত হয় এটি সুমেরীয় সভ্যতার অংশ ছিল।

আর এবার প্রাচীন সুমেরীয় সভ্যতার ঐতিহাসিক স্থান থেকে প্রায় ৫০ বছরের খনন কার্যক্রমে সুমেরীয় শিল্প এবং স্থাপত্যের কয়েকটি গুরুত্বপূর্ণ জিনিস ছাড়াও আবিষ্কার হয়েছে একটি সেতু।সম্পূর্ণ সেতুটি ইটের তৈরী।

এক শতাব্দীরও বেশি সময় পূর্বে খননের পর সেতুটি উন্মুক্ত অবস্থায় ছিল। এর উপাদানগুলোও অবহেলিত অবস্থায় ছিল। এমনকি সংরক্ষণ বা প্রত্নতাত্ত্বিক সাইট পরিচালনা করার কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। গিরসুর আধুনিক নাম এখন টেলো।

আর এবার ওই সেতুটি নিয়ে লোক মুখে ছড়িয়ে পড়ছে বিভিন্ন গল্প। অনেকে বলছে সেতুটি দিয়ে যাওয়ার রাস্তা খুব বিপদজনক ছিল তাই সেতুটি কে আর সম্পূর্ণ নির্মাণ করা হয়নি। আবার অনেকেই বলছে সেতুটি হয়তো আগে সম্পূর্ণ নির্মিত ছিল কিন্তু শত্রু পক্ষের আক্রমণ রুখতেই সেতুটি ভেঙে দেওয়া হয়েছিল। আবার স্থানীয় অঞ্চলের অনেকেই বলছে সেতুটি ভাঙেনি বা কিছুই হয়নি প্রাচীন কালের যোগাযোগ রাখার জন্য এই সেতুটি গোপন রাস্তা হিসেবে ব্যবহার করা হতো।

Check Also

১ লিটার দুধের মূল্য ৮ হাজার ৫০ টাকা!

দুধ অত্যন্ত পুষ্টিকর ও সুষম খাদ্য। দুধে রয়েছে বিভিন্ন ধরনের গুণাগুণ যা প্রায় সকলেরই জানা। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *