Breaking News
Home / VIRAL / শরীর একটাই, মাথা দুটো! বিরল সাপ দেখে অবাক বনকর্মীরাই!

শরীর একটাই, মাথা দুটো! বিরল সাপ দেখে অবাক বনকর্মীরাই!

দেহ একটাই। কিন্তু মাথা দুটো। এমনই একটি বিরল সাপের দেখা মিলল ওড়িশায়। সাপটির দুটি মাথায় চারটি চোখ। জোড়া মুখ। আর তাতে জোড়া জিভও রয়েছে। দুটি মাথা সচল। এবং দুটি মাথা আলাদাভাবে কাজ করে। অর্থাত্, সাপটি যখন খাবারের খোঁজ করে তখন দুটি মস্তিষ্ক সক্রিয় থাকে। এমন বিরল সাপ দেখে বনকর্মীরাও আবাক। এর আগেও দুটি মাথার সাপ দেখা গিয়েছে। তবে সেক্ষেত্রে দুটির মধ্যে একটি মাথা নিস্ক্রিয় ছিল। চিতিবোরা প্রজাতির এই সাপটির দুটি মস্তিষ্ক সমান তালে সক্রিয়। সাপটিকে মাটিতে ঘুরতে দেখে ছবি তুলে রাখেন বন দফতরের অফিসার সুশান্ত নন্দ।

সাপটি খাবারের সন্ধান পেলে দুটি মাথার লড়াই শুরু হয়ে যায়। খাবারের সামনে গিয়ে দুটি মাথার মধ্যে কে আগে সেটিকে খাবে তা নিয়ে দ্বন্দ্ব শুরু হয়। অর্থাত্ শরীর একটি হলেও মাথা দুটি আলাদাভাবে কাজ করে। বন দফতরের অফিসার সুশান্ত নন্দ বলেছেন, দেনকিকোট অভয়ারণ্যের কাছাকাছি একটি বাড়ি থেকে সাপটিকে আমরা উদ্ধার করি। কেওনঝড় জেলায় এর আগে এমন সাপের দেখা মেলেনি। দুটি মাথার মধ্যে একটি একটু বেশি সক্রিয় থাকে। সর্পবিশারদ রাকেশ মোহালিক বলেছেন, দুটি মাথাই খাবারের জন্য লড়াই করে। এমন অবস্থায় সাপটি কতদিন নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারবে তা নিয়ে সন্দেহ আছে। এটা বিরল ঘটনা।


গত বছর আমেরিকায় দুটি মাথার একটি সাপ উদ্ধার করেছিল সেখানকার বন দফতরের কর্মীরা। উদ্ধারকারী দল সেই সাপটির নাম রেখেছিল ডাবল ডেভ। সেই সাপটিরও দুটি মাথাই সক্রিয় ছিল।

Check Also

এক’ফোটা দুধ পেতে মৃ’ত মায়ের পা’শে অবুঝ শিশুর আর্তনাদ

মাকে ডাকছে অবুঝ শিশু। কিন্তু সন্তানের ডাকে সাড়া নেই মায়ের। মা যখন সাড়া দিচ্ছে না ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *