Breaking News
Home / WORLD / লকডাউন খুললে জুনে মারা যাবে ৯০ হাজার মার্কিনি, তথ্য ফাঁস!

লকডাউন খুললে জুনে মারা যাবে ৯০ হাজার মার্কিনি, তথ্য ফাঁস!

লকডাউন এ মাসে খুলে দেওয়া হলে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দিনে অন্তত তিন হাজার করে মানুষ মারা যাবে ১ জুন থেকে। গতকাল সোমবার নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প প্রশাসনের অভ্যন্তরীণ এক সেমিনারে এ ধরনের আশঙ্কা প্রকাশ করে প্রজেক্টরে তা দেখানো হয়েছে। আর সেটিই ফাঁস হয়ে গেছে।

ফাঁস হওয়া তথ্যানুসারে, ১ জুন থেকে দিনে তিন হাজার করে মানুষ যুক্তরাষ্ট্রে মারা যেতে থাকবে কেবল করোনাভাইরাসের কারণে। সেই হিসেবে কেবল জুন মাসেই ৯০ হাজার মানুষ মারা যাবে সে দেশে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের মহামারি বিশেষজ্ঞ জাস্টিন লেজলার মডেলটি তৈরি করেছিলেন এবং যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস অ্যান্ড কন্ট্রোল প্রিভেনশন (সিডিসি) এ উপস্থাপন করা হয়।

তবে লেসলার ওয়াশিংটন পোস্টকে বলেন, মডেলটি এখনো সম্পূর্ণভাবে তৈরি করা হয়নি। যে মডেল সেখানে উপস্থাপন করা হয়েছিল এবং প্রদর্শন করা হয়েছিল, তাতে আমার কোনো ভূমিকা ছিল না। ওই তথ্য সিডিসির কাছে উপস্থাপিত হয়েছিল … এটা কোনোভাবেই পূর্বাভাস দেওয়ার মতো ছিল না।

ফাঁস হওয়া তথ্যে বলা হয়েছে, লকডাউন খুলে দিলে দিনে অন্তত দুই লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি জাড ডেরে বলেন, ফাঁস হওয়া প্রতিবেদনটি কোনো সংস্থা সমর্থন করেনি। আর সেটা হোয়াইট হাউসের নথিও নয়।

তিনি আরো বলেন, করোনাভাইরাস টাস্ক ফোর্সের সদস্যরা এটি তৈরি করেননি এবং এটি তারা এটি মূল্যায়ন করেছে বলেও প্রতীয়মান হয়নি।

সূত্র : বিজনেস ইনসাইডার

Check Also

সপরিবারে করোনা আক্রান্ত হয়ে যা বললেন কুস্তিগীর রক

পুরো নাম ডোয়াইন ‘দ্য রক’ জনসন। তবে রক নামেই তাকে চেনে সারাবিশ্বের মানুষ। তিনি একাধারে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *