Breaking News
Home / NEWS / এই প্রথম! ‘রোবট’ দিয়েই করোনা রোগীর চিকিত্সা, সাড়া ফেলে দিয়েছে রেলের আসানসোল ডিভিশন

এই প্রথম! ‘রোবট’ দিয়েই করোনা রোগীর চিকিত্সা, সাড়া ফেলে দিয়েছে রেলের আসানসোল ডিভিশন

করোনাভাইরাস মারাত্মক সংক্রমক। এর সংক্রমণের তীব্রতা এত বেশি যে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা। সবচেয়ে ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে যে এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে পড়ছেন চিকিৎসক থেকে স্বাস্থ্যকর্মীরা। এরা যদি আক্রান্ত হন তাহলে চিকিৎসা করবেন কারা? এটাই এখন সবচেয়ে মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে সরকারের। এই কঠিন সমস্যা মোকাবিলায় ভারতীয় রেলের আসানসোল ডিভিশনের সিগন্যাল অ্যান্ড টেলিকম এবং মেডিকেল দফতর একটা উপায় বের করেছে। আসানসোল ডিভিশনের দুটো দফতরের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে ট্রলি মিনি রোবট।

করোনা যেহেতু একটি সংক্রমক ব্যাধি তাই উপসর্গ রয়েছে বা আক্রান্ত রোগীর কাছে গিয়ে যাতে ডাক্তার কিংবা নার্সদের চিকিৎসা করতে না হয় তার জন্যই আসানসোল ডিভিশনের রেলের সিগন্যাল এবং টেলিকম আর মেডিকেল দফতর যৌথ উদ্যোগে এই ট্রলি মিনি রোবট তৈরি করেছে। করোনার প্রকট দেশজুড়ে বৃদ্ধি পাওয়ায় পর আসানসোল ডিভিশনের সিগন্যাল এন্ড টেলিকম দফতরের আধিকারিকরা চিন্তাভাবনা শুরু করেন ভারতে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী আছেন।

কীভাবে এই মারণব্যাধি থেকে রক্ষা করা যায়। এই নিয়ে তাঁরা ওই ডিভিশনের স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করেন। দু’পক্ষের আলোচনার পর আসানসোল ডিভিশনের সিগন্যাল অ্যান্ড টেলিকম দফতরের কর্মীরা তাঁদের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে এবং স্বাস্থ্য দফতরের আধিকারিকদের পরামর্শ নিয়ে তৈরি করে ট্রলি মিনি রোবট। ওই দফতরের সিনিয়র ডিভিশনাল ম্যানেজার অরবিন্দ কুমার পালডিয়া বলেন, ” আমরা একটি মিনি রোবট তৈরি করেছি ।

যে সমস্ত চিকিৎসক আর স্বাস্থ্যকর্মীরা করোনা ওয়ার্ডে কাজ করছেন তাদের যাতে সরাসরি করোনা সংস্পর্শে যেতে না হয় তার জন্য এই মিনি রোবট তৈরি করা হয়েছে । এই রোবটটিকে রিমোটের সাহায্যে অন্য একটি ঘর থেকে ডাক্তার বা নার্সরা প্রয়োজন মত চালনা করবেন । এই রোবটে অডিয়ো এবং ভিডিয়ো দুটোই আছে । তার মাধ্যমে ডাক্তার এবং নার্সরা রোগীদের গাইড করবেন । কুড়ি থেকে পঁচিশ মিটার দূর থেকে এই রোবটটিকে অপারেট করা যাবে। এটা আসানসোলের সিগন্যাল অ্যান্ড টেলিকম দফতরের কর্মীরা বানিয়েছেন। আর মেডিকেল সংক্রান্ত পরামর্শ দিয়েছে এই ডিভিশনের স্বাস্থ্য দফতর । বাইরের কোন সাহায্য নেওয়া হয়নি।”

চিকিৎসার ক্ষেত্রে ডাক্তার এবং নার্সদের এই রোবটটি কিভাবে সাহায্য করবে? এই প্রশ্নের উত্তরে আসানসোল ডিভিশনের চিফ মেডিকেল অফিসার ডাঃ বি ঘটক বলেন, “এই রোবটটিকে আলাদা ঘর থেকে রিমোটের সাহায্যে চালনা করবে ডাক্তার এবং নার্সরা। অডিয়ো এবং ভিডিয়ো দুটোই থাকায় ডাক্তার এবং নার্সদের সাথে রোগীদের সরাসরি যোগাযোগ হবে। ডাক্তার ভিজিটে আসলে যেমন রোগীদের সঙ্গে কথা বলেন তাদের সমস্যার কথা শোনেন সবকিছু করা যাবে। একইভাবে নার্সরা ওষুধ খাওয়ানো থেকে শুরু করে রোগীদের খাওয়াদাওয়া নির্দেশ-সহ অন্যান্য সব পরামর্শ দিতে পারবেন। কিন্তু কোন ক্ষেত্রেই কেউ কারোর সংস্পর্শে আসবেন না। এতে চিকিৎসাও হবে কিন্তু করোনা ছড়াবে না ।”

আসানসোল ডিভিশনের রেলওয়ের কর্মীদের দাবি এই ধরনে প্রযুক্তি ব্যবহার করে এই কর্মকাণ্ড ভারতে প্রথম প্রয়োগ করা হল। পরীক্ষামূলকভাবে এই ট্রলি মিনি রোবট ব্যবহার করা হচ্ছে আসানসোল এবঃ চিত্তরঞ্জন রেলওয়ে হাসপাতালে। দুটো হাসপাতালেই রোবট ব্যবহার করে চিকিৎসায় দারুণ সাফল্য এসেছে। আরও কয়েকদিন পরীক্ষামূলক ভাবে ব্যবহার করতে চান আসানসোল ডিভিশনের রেলের আধিকারিকরা ।

তবে সাফল্য নিশ্চিত ধরে নিয়ে ইতিমধ্যেই দিল্লিতে রেল বোর্ডের কাছে বাণিজ্যিকভাবে ব্যবহার করার অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। আসানসোল ডিভিশনের সিগন্যাল অ্যান্ড টেলিকম দফতর আর মেডিকেল ডিপার্টমেন্ট জানিয়েছে যদি রেল বোর্ড অনুমোদন দেয়, তাহলে শুধু রেল নয় সমস্ত হাসপাতালেই এই পরিষেবা দেওয়ার জন্য তাঁরা প্রস্তুত । করোনা মোকাবিলায় চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার জন্য আসানসোল ডিভিশনের এই দুই দফতরের কর্মীরা তাদের পাশে দাঁড়াতে চান। কিছুদিন হল আসানসোল ডিভিশনের সহযোগিতা নিয়ে চিত্তরঞ্জনের রেলওয়ে কর্মীরাও এই ট্রলি মিনি রোবট তৈরির কাজ শুরু করে দিয়েছেন ।

Check Also

মাধ্যমিক যোগ্যতায় চাকরি, ভারতীয় ডাকবিভাগে ৬৩৪ পদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি

চাকরিপ্রার্থীদের জন্য ভালো খবর। মাধ্যমিক পাশ যোগ্যতায় চাকরির বিজ্ঞ’প্ত ি প্রকাশ করল ভারতীয় ডাকঘর। ভারতীয় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *