Breaking News
Home / NEWS / চিন ছেড়ে আসতে চাওয়া সংস্থাগুলিকে লুক্সেমবার্গের দ্বিগুণ জমি দেবে ভারত

চিন ছেড়ে আসতে চাওয়া সংস্থাগুলিকে লুক্সেমবার্গের দ্বিগুণ জমি দেবে ভারত

যেসব সংস্থাগুলি চিন ছেড়ে আসতে আগ্রহী তাদের জন্য জমি জোগারের ব্যবস্থা করছে ভারত। সেই জমির পরিমাণ লুক্সেমবার্গের আয়তনের দ্বিগুণ বলে জানা গিয়েছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে এমনই তথ্য দিচ্ছে। এজন্য গোটা দেশে ৪,৬১,৫৮৯ হেক্টর জমি চিহ্নিত করা হয়েছে বলে নিজের পরিচয় গোপন থাকবে এই শর্তে এই সংক্রান্ত কাজের এক আধিকারিক একথা জানিয়েছেন। লুক্সেমবার্গের আয়তন হল ২৪৩০০০ হেক্টর জমি।

এই চিহ্নিত হওয়া জমির মধ্যে রয়েছে গুজরাট মহারাষ্ট্র তামিলনাড়ু অন্ধ্রপ্রদেশে শিল্পের জন্য ১১৫১৩১ হেক্টর জমি। ভারতে বিনিয়োগে আগ্রহী সংস্থাগুলির কাছে বহু সময় জমি অন্তরায় হয়ে যায়। জমি অধিগ্রহণে বিলম্ব হওয়ায় অনেক সময় প্রকল্প ভেস্তে যেতে দেখা গিয়েছে। এইজন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশাসন রাজ্য সরকার গুলির সঙ্গে কাজ করছে যাতে এই করোনা অতি মহামারির কারণে চিন ছেড়ে অন্যত্র উৎপাদনের ভিত্তি সরিয়ে নিয়ে আসতে আগ্রহী সংস্থাগুলির ভারতে তা পেতে অসুবিধা না হয়।

এই মুহূর্তে লগ্নিকারীরা ভারতে কারখানা করতে গেলে তাদের নিজেদেরকে জমি অধিগ্রহণ করতে হয়। কিন্তু তার ফলে প্রকল্পে দেরি হয় যেহেতু ছোট ছোট জমির মালিকদের সঙ্গেও আলোচনা চালাতে হয়। তবে যদি জমি বিদ্যুৎ জল এবং রাস্তার ব্যবস্থা করা গেলে নতুন লগ্নিকারীদের আকৃষ্ট করতে সাহায্য করবে ।

সরকার ইতিমধ্যে উৎপাদনকে প্রমোট করতে ১০টি ক্ষেত্রে নজর দিয়েছে -‌ ইলেকট্রিক্যাল, ফার্মাসিউটিক্যাল, মেডিকেল ডিভাইসেস, ইলেকট্রনিক্স, হেভি ইঞ্জিনিয়ারিং, সোলার ইকুইপমেন্ট ‌, ফুড প্রসেসিং, কেমিকাল এবং টেক্সটাইল। এজন্য বিদেশে রাষ্ট্রদূতের অফিসগুলিকে বলা হয়েছে এইসব ক্ষেত্রে সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করতে। এদিকে জাপান, ইউ এস, দক্ষিণ কোরিয়া এবং চিনের ‌ বেশ কিছু সংস্থা আগ্রহ দেখিয়ে এখানকার বিভিন্ন তথ্য নিতে দেখা গিয়েছে।

এদিকে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অব্যবহিত অবস্থায় পড়ে থাকা জমি এবং যাদের পরিকাঠামো বেশ ভালো সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। আশা করা হচ্ছে , এইসব সংস্থাগুলিকে বিনিয়োগের জন্য আকৃষ্ট করতে বিস্তারিত প্রকল্প চূড়ান্ত হয়ে যাবে এই মাসের শেষে। বিদেশি বিনিয়োগ টানতে রাজ্যগুলিকে আলাদা আলাদাভাবে কর্মসূচি তৈরি করার আর্জি জানানো হয়েছে। প্রধানমন্ত্রী ৩০ এপ্রিল ফাস্ট ট্রাক স্ট্র্যাটেজি ঠিক করতে আলোচনায় বসেছিলেন।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *