Breaking News
Home / NEWS / এসি থেকে সংক্রমণের ভয়! করোনা রুখতে ঘরে থাকুক এই তাপমাত্রা

এসি থেকে সংক্রমণের ভয়! করোনা রুখতে ঘরে থাকুক এই তাপমাত্রা

এসি থেকেও নাকি ছড়াতে পারে করোনা ভাইরাস। ফলে ঘরে বসে থেকেও সংক্রামিত হওয়ার সম্ভাবনা প্রবল। এমন একটি খবরে রীতিমত আতঙ্কে রয়েছেন মানুষ। এই গরমে এসি ছাড়া থাকা প্রায় অসম্ভব। আতঙ্ক দূর করতে কেন্দ্রের পক্ষ থেকে বিশেষজ্ঞ পরামর্শ জারি করা হয়েছে। বাড়িতে এসি থাকলে এই সংক্রমণের মাঝে কীভাবে তা ব্যবহার করবেন, তার গাইড লাইন প্রকাশ করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ঘরে এসি চালালে তার তাপমাত্রা থাকুক ২৪ থেকে ৩০ ডিগ্রির মধ্যে। শুধু তাই নয়, ঘরে যেন ৪০ থেকে ৭০ শতাংশ আর্দ্রতা বজায় থাকে। সেটাও খেয়াল রাখার জন্যে বলা হচ্ছে। ইন্ডিয়ান সোসাইটি অফ হিটিং, রেফ্রিজারেটিং অ্যাণ্ড এয়ার কণ্ডিশনার ইঞ্জিনিয়ারস জানাচ্ছে, এসি চালালেও ঘরে যাতে বাইরে হাওয়া কিছুটা আসে, তার ব্যবস্থা রাখা উচিত। বিশেষজ্ঞদের দাবি, আর্দ্র আবহাওয়ায় ২৪ ডিগ্রিতে ও শুষ্ক আবহাওয়ায় ৩০ ডিগ্রিতে এসি চালানো উচিত।

শুষ্ক আবহাওয়ার ক্ষেত্রে এর সাথে ফ্যান চালিয়ে রাখলে গোটা ঘরে হাওয়া ভালো ভাবে চলাচল করতে পারবে। করোনা ভাইরাস ছড়ায় হাঁচি কাশির মাধ্যমে। বিশেষজ্ঞরা জানিয়েছেন এই ভাইরাস যুক্ত ড্রপলেট এসির হাওয়ার মাধ্যমে অনেক দূর পর্যন্ত যেতে সক্ষম। আর তার ফলেই সাধারণ মানুষ আক্রান্ত হচ্ছে এই ভাইরাসে। নিছক সাধারণ এসি এক্ষেত্রে বাহকের কাজ করছে বলে ধারনা বিজ্ঞানীদের।

তাই গাইড লাইন মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এদিকে, শুক্রবার মধ্যরাতে এক নির্দেশিকায় লকডাউনের নিয়মে বেশ কিছু পরিবর্তন এনেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

শনিবার থেকে সেই নিয়ম লাগু হয়েছে। এই নির্দেশিকা অনুযায়ী, বেশ কিছু দোকান পাট খুলতে বলা হয়েছে, যদিও সেখানেই কিছু নিয়ম মানতে হবে। এর ফলে লকডাউনের মধ্যেও স্বস্তি পাবেন অনেক ছোট ব্যবসায়ী। এছাড়া ২৪ এপ্রিল থেকে মুসলিমদের পবিত্র রমজান মাস শুরু হয়েছে। তাই, সেক্ষেত্রেও কিছু ছাড় দেওয়া হয়েছে।

Check Also

একেই বলে ভালোবাসা! স্ত্রীকে বাঁচাতে গিয়ে শরীরের ৯০ শতাংশ পুড়লো স্বামীর!!!

সং’যুক্ত আরব আমিরাতের দুবাই শহরে বসবাসকারী ৩২ বছর ব’য়সী এক ভারতী’য় নাগরিক নিজের অ্যাপার্টমেন্টে লাগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *