Breaking News
Home / NEWS / পশ্চিমবঙ্গে করোনার হটস্পট এবং নন হটস্পট জেলার তালিকা

পশ্চিমবঙ্গে করোনার হটস্পট এবং নন হটস্পট জেলার তালিকা

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে দেশের ১৭০ টি জেলাকে করোনা হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর এগুলির মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে চারটি জেলা। এছাড়াও ভবিষ্যতে দেশের আরও ২৭০ টি জেলা মারণ ভাইরাসের ভরকেন্দ্র হয়ে উঠতে পারে বলেও জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। এইসব জেলাগুলিকে আপাতত নন-হটস্পট তালিকায় রাখা হয়েছে। পাশাপাশি ভারতে এখনও গোষ্ঠী সংক্রমণ হয়নি বলে আশ্বস্ত করেছে স্বাস্থ্য মন্ত্রক।

মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লকডাউনের মেয়াদ বাড়ানোর পর বুধবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে নতুন করে নির্দেশিকা প্রকাশ করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এই নির্দেশিকা কঠোরভাবে প্রয়োগ করার জন্য প্রতিটি রাজ্যকে নির্দেশ দেওয়া হয়। কারণ এই সকল নির্দেশিকার মধ্যেই লুকিয়ে রয়েছে সংক্রমণের হাত থেকে বাঁচার সুনির্দিষ্ট পরিকল্পনা। বিপর্যয় মোকাবিলা আইন (২০০৫) এর আওতায় এই সকল নির্দেশিকা প্রকাশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে দেশে যে ১৭০ টি জেলাকে করোনা হটস্পট হিসাবে চিহ্নিত করা হয়েছে তার মধ্যে পশ্চিমবঙ্গের ৪ টি জেলা হল কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনা। এই চার জেলা হটস্পট হিসেবে চিহ্নিত হওয়ার পর কনটেইনমেন্ট জোনে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা করবেন স্বাস্থ্যকর্মীরা।

এই সকল এলাকার বাসিন্দাদের কারোর শরীরে জ্বর, সর্দি কাশি অথবা শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দিলে নমুনা সংগ্রহ করবেন তারা। এই সকল এলাকার বাসিন্দাদের আপাতত বাড়ির বাইরে বের হওয়া নিষেধ। পাশাপাশি এই সকল এলাকায় বহিরাগতদের প্রবেশ জারি হয়েছে নিষেধাজ্ঞা। পাশাপাশি হটস্পটের বাইরে যে ৫-৭ কিলােমিটার ব্যাসার্ধের ‘বাফার জোন’ বলা হচ্ছে।

সেখানেও এই ধরনের উপসর্গ থাকলে পরীক্ষা করা হবে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, হটস্পট এলাকা থেকে যদি টানা ২৮ দিন নতুন কোনও সংক্রমণের খবর না আসলে তাকে ‘গ্রিন জোন’ বলা যাবে। গ্রিন জোন’-গুলিতেও বাড়ি গিয়ে স্বাস্থ্য-পরীক্ষা করা হবে।

পাশাপাশি দেশের যে ২৭০ টি করোনা নন-হটস্পট জেলা চিহ্নিত হয়েছে তার মধ্যে পশ্চিমবঙ্গের রয়েছে ৮ টি জেলা। এই সকল জেলাগুলিতে করোনা সংক্রামিত ব্যক্তিদের খোঁজ পাওয়া গেলেও আপাতত সংক্রমণ ছড়ানোর হার খুব দ্রুত নয়। স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য অনুসারে এই সকল জেলাগুলি বিপদসীমায় দাঁড়িয়ে আছে। যে কারণে এই সকল জেলাগুলিতেও অতিরিক্ত নজরদারি চালানো হচ্ছে। করোনা নন-হটস্পট জেলাগুলি হল কালিম্পং, জলপাইগুড়ি, হুগলি, নদিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা এবং দার্জিলিং

Check Also

একেই বলে ভালোবাসা! স্ত্রীকে বাঁচাতে গিয়ে শরীরের ৯০ শতাংশ পুড়লো স্বামীর!!!

সং’যুক্ত আরব আমিরাতের দুবাই শহরে বসবাসকারী ৩২ বছর ব’য়সী এক ভারতী’য় নাগরিক নিজের অ্যাপার্টমেন্টে লাগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *