Breaking News
Home / SPORTS / রোহিত শর্মার ৩টি রেকর্ড যেটা আজ পর্যন্ত কেউ ভাঙতে পারেনি

রোহিত শর্মার ৩টি রেকর্ড যেটা আজ পর্যন্ত কেউ ভাঙতে পারেনি

ভারতের দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা আজ বিশ্বে নিজের আক্রামনাত্মক ব্যাটিংয়ের জন্যই পরিচিত। এর জন্য তাকে হিট ম্যান বলেও ডাকা হয়ে থাকে। রোহিত বর্তমানে তিনটি ফর্ম্যাটেই এমন কিছু রেকর্ড বানিয়েছেন যা ভাঙা বেশ মুশকিল। তবে রোহিত শর্মা ২০১৩র আগে নিয়মিত ভাবে ভারতীয় জাতীয় দলে জায়গা পেতেন না। তাই তখন তিনি অনেক বেশি ঘরোয়া ক্রিকেট খেলতেন। তখন ঘরোয়া ক্রিকেটে রোহিত বেশকিছু রেকর্ডও নিজের নামে করেছেন। চলুন, তাহলে জেনে নেওয়া যাক, রোহিত শর্মার ঘরোয়া ক্রিকেটের সেই ৩টি রেকর্ডের ব্যাপারে।

১. রঞ্জি ট্রফির ফাইনালে দুটি সেঞ্চুরি :-

একটি ম্যাচের দুই ইনিংস মিলিয়ে সেঞ্চুরি করাই খুব কঠিন। কিন্তু যদি রঞ্জি ট্রফির ফাইনালের মতো একটা গুরুত্বপূর্ণ ম্যাচে এক তরুণ খেলোয়াড় এই কাজ করে দেখান, তাহলে সেটা তো রেকর্ড হবেই। এমনটাই রোহিত শর্মা করে দেখিয়ে ছিলেন, ২০০৮-০৯ সালের সিজনে যখন মুম্বাইয়ের দলের হয়ে খেলে ছিলেন।

উত্তরপ্রদেশের বিরুদ্ধে ফাইনাল ম্যাচে যখন মুম্বাইয়ের দল ৫৫ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল, তখন রোহিত শর্মা নিজে ১৪১ রান করে দলের স্কোর ৪০৪ রান পর্যন্ত দাঁড় করিয়ে দেয়। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে তিনি খুব তাড়াতাড়িই ১০৮ রান করে বিপক্ষ দলের ৫৩৪ রানের লক্ষ্যকে অতিক্রম করে ম্যাচ টি জেতেন। যদিও তার আগেই মুম্বাইয়েরই শচীন তেন্ডুলকর ১৯৯৪-৯৫ এর সিজনে এমনটাই করে দেখিয়ে ছিলেন, যা রোহিত শর্মা ২৫ বছর পর আবার পুনরাবৃত্তি ঘটান। হিটম্যান এমনটা করা কেবল ষষ্ঠ খেলোয়াড় হন।

২. টি-২০ ফর্ম্যাটে সেঞ্চুরি করা প্রথম ভারতীয় খেলোয়াড় :-

টি-২০ ফর্ম্যাটে প্রথম সেঞ্চুরি করা ভারতীয় খেলোয়াড়ের কথা যখনই ওঠে তখন মনীষ পান্ডে বা সুরেশ রায়নার নাম মাথায় আসে। কিন্তু তার আগেই ডোমেস্টিক ক্রিকেটে রোহিত শর্মা এই ফর্ম্যাটে প্রথম সেঞ্চুরি করার রেকর্ড তৈরি করেছিলেন। রোহিত শর্মা ২০০৬-০৭ এর সিজনে মুম্বাইয়ের হয়ে খেলে সৈয়দ মুস্তাক আলি ট্রফির ম্যাচে শত রান করে ছিলেন।

গুজরাটের বিরুদ্ধে মুম্বাইয়ের টীম ১৪২ রানের টার্গেট নিয়ে মাঠে নামে। সেই সময় মুম্বাইয়ের অন্যান্য ব্যাটসম্যানরা রানের জন্য সংঘর্ষ করলেও রোহিত শর্মা প্রথমে ২৭ বলে হাফসেঞ্চুরি করেন। আর তারপরের ১৮ বলে তিনি তার শত রান সম্পূর্ণ করে ফেলেন। ওই ম্যাচে রোহিত শর্মা মুম্বাইয়ের হয়ে মাত্র ৪৫ বলে অপরাজিত থেকে ১০১ রানের ইনিংস খেলেছিলেন। এই রেকর্ড এখনও আর কোনও ব্যাটসম্যান ভাঙতে পারেননি।

৩. তিন ফর্ম্যাটেই সেঞ্চুরি করা সবচেয়ে কম বয়সি খেলোয়াড় :-

২০০৬-০৭ সালের ডোমেস্টিক ক্রিকেট সিজনে রোহিত শর্মা মাত্র ২০ বছরেরও কম সময়ে এই রেকর্ড তৈরি করেন। সেই সময় তিনি নিজের নামে সারা বিশ্বে তিনটি ফর্ম্যাটেই সেঞ্চুরি নথিভুক্ত করেন, যা সত্যিই একটা দুর্দান্ত রেকর্ড বলে ধরা যেতে পারে। তিনি দেওধর ট্রফিতে ওয়েস্টজোনের হয়ে খেলে ২০০৫-০৬ এর সিজনে ১৪২ রানের ইনিংস খেলেন।

অন্যদিকে মুম্বাইয়ের হয়ে তিনি ওই বছরই সৈয়দ মুস্তাক আলি ট্রফির টি-২০ ফর্ম্যাটে ১০১ রানের ইনিংস খেলেন। আবার অন্যদিকে ২০০৬-০৭ সালেই গুজরাটের বিরুদ্ধে তিনি ম্যাচের প্রথম দিনই ২০৫ রান করেছিলেন। কর্ণাটকের দেবদত্ত পডিক্কল রোহিত শর্মার এই রেকর্ড ভাঙার মুখেই ছিলেন, কিন্তু দুর্ভাগ্যবশত তিনি সেই রেকর্ডের থেকে ১ রান দূরে আউট হয়ে যান।

Check Also

সে’রা অধিনায়’ক কে ধোনি নাকি সৌ’রভ? প্রকাশ্যে এলো সমীক্ষার ফলা’ফল

ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলি এবং মহেন্দ্র সিং ধোনি। খেলোয়াড় হিসেবে দুজনই অসামান্য। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *