Breaking News
Home / NEWS / বাইরে বেরিয়ে দেখুন, আকাশে অপেক্ষা করছে ‘সুপারমুন’

বাইরে বেরিয়ে দেখুন, আকাশে অপেক্ষা করছে ‘সুপারমুন’

চলছে লকডাউন। ঘরবন্দি সবাই। এরই মধ্যে আকাশে উঠল সুপারমুন। ইতিমধ্যেই কলকাতার আকাশে দেখা যাচ্ছে সেই চাঁদ। যা আকারে স্বাভাবিকের তুলনায় আনেকটাই বড়।

কি এই সুপারমুন?

পূর্ণিমার চাঁদ আর সুপার মুনের মধ্যে একটা তফাৎ আছে। পূর্ণিমার সম্পূর্ণ গোল দেখা যায় ঠিকই তবে সুপারমুনের সেই চাঁদ আকারে আরো বড় হয়। কারণ এই বিশেষ সময়ে পৃথিবীর উপগ্রহ চাঁদ পৃথিবীর একেবারে কাছে চলে আসে। তাই দেখতে অনেক বেশী উজ্জ্বল লাগে চাঁদকে।

চাঁদ যে কক্ষপথে ঘুরে সেই কক্ষপথের সব থেকে দূরের অংশটা কে বলা হয় অ্যাপজি আর সবথেকে কাছের অংশটা কে বলা হয় পেরিজি। সুপারমুনের সময় চাঁদ এই পেরিজিতে চলে আসে।

তাই এই সময় চাঁদকে অন্যান্য সময়ের তুলনায় ১৪ শতাংশ বেশি বড় দেখতে লাগে। আর সাধারণের থেকে ৩০ শতাংশ বেশি উজ্জ্বল হয় চাঁদ।

ভারতে ঠিক কখন দেখা যাবে এই সুপারমুন?

সূর্যাস্তের পর সন্ধ্যে হলেই আকাশের চাঁদ দেখা যেতে শুরু করবে। ঠিক রাত ৮ টা পাঁচ মিনিট থেকে চাঁদ বড় আকার নেবে। তখনই দেখা যাবে সুপারমুন। ৭ এপ্রিল থেকে ৮ এপ্রিল পর্যন্ত এই সুপারমুন দেখা যাবে। কিন্তু ৮ এপ্রিল যখন সুপারমুন দেখা যাবে তখন ভারতের আকাশে থাকবে সূর্যের আলো। তাই সুপারমুন রাখার জন্য একটাই রাত পাবে ভারত’।

কিভাবে দেখবেন সুপারমুন?

অন্যান্য গ্রহণের মত সুপারমুন রাখার জন্য আলাদা কিছু দরকার নেই। খালি চোখেই দেখা যাবে সেই দৃশ্য। কোনও প্রোটেক্টিভ গ্লাস লেন্স বলার প্রয়োজন নেই। একেবারে সরাসরি তাকিয়ে দেখা যাবে সেই অপূর্ব দৃশ্য।
তবে হ্যাঁ সুপারমুন রাখার সময় অবশ্যই সোশ্যাল ডিস্ট্যান্স বজায় রাখতে হবে অর্থাৎ সামাজিক দূরত্ব রেখেই দেখুন। সবাই মিলে একসঙ্গে রাস্তায় বেরিয়ে এই দৃশ্য উপভোগ করার কোন প্রয়োজন নেই।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *