Breaking News
Home / NEWS / করোনাভাইরাস থেকে যেভাবে নিরাপদে রাখবেন আপনার শিশুকে…

করোনাভাইরাস থেকে যেভাবে নিরাপদে রাখবেন আপনার শিশুকে…

সারা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। গোটা বিশ্বে এখনো পর্যন্ত করোনাভাইরাসে সাড়ে তিন হাজার মৃত্যুর খবর পাওয়া গেছে। করোনাভাইরাস এদেশে ছড়িয়ে পড়ার পর থেকেই আতঙ্ক তৈরি হয়েছে। শিশুদের শরীরেও পাওয়া যাচ্ছে এই ভাইরাস।

কারো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এই রোগ সংক্রমণের আশঙ্কা রয়েছে। এই অবস্থায় শিশুদের সুস্থ রাখাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই রোগ দূরে রাখতে শিশুদের এমন খাওয়া-দাওয়া করাতে হবে যাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তাৎক্ষণিকভাবে বেড়ে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, এজন্য ফলের মতো পুষ্টিকর ও ভিটামিনসমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। করোনাভাইরাসের কোনোরকম লক্ষণ দেখা দিলে তা অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার।

হাঁচি-কাশি থেকে এই রোগ ছড়াতে পারে, তাই মাস্ক ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। মাস্ক বারবার ঠিক করার জন্য অনেকেই মুখে হাত দিচ্ছেন। মাস্কে হাত না দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। করোনাভাইরাসের কোনো লক্ষণ দেখলে যতো শিগগিরই সম্ভব পরীক্ষা করিয়ে নিন।

এই রোগের লক্ষণ কী সেব্যাপারে আপনার সন্তানকে জানিয়ে রাখুন। তাদের বলুন বারবার হাত ধুতে, সম্ভব হলে সাবান দিয়ে। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। ইউনিসেফের পরামর্শ হল, সন্তানকে এখন স্কুলে না পাঠানোই ভালো, কি করে ভালো করে হাত ধুতে হয় সন্তানকে সেটা শেখান। মুখ ঢেকে হাঁচতে ও কাশতে শেখান। হাঁচি ও কাশির সময় রুমাল অথবা টিস্যু পেপার ব্যবহার করা অভ্যাস করান। হাঁচি ও কাশির পরে প্রতিবার সাবান দিয়ে হাত ধুতে বলুন।

এখনো পর্যন্ত এই রোগের কোনো টিকা আবিষ্কৃত হয়নি। তাই আপনার সন্তান যাতে উপযুক্ত খাওয়া-দাওয়া করে এবং এই রোগের প্রতিরোধ ক্রমতা গড়ে তুলে পারে সে দিকে নজর দিন।

Check Also

একেই বলে ভালোবাসা! স্ত্রীকে বাঁচাতে গিয়ে শরীরের ৯০ শতাংশ পুড়লো স্বামীর!!!

সং’যুক্ত আরব আমিরাতের দুবাই শহরে বসবাসকারী ৩২ বছর ব’য়সী এক ভারতী’য় নাগরিক নিজের অ্যাপার্টমেন্টে লাগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *