Breaking News
Home / NEWS / হাতে আর ৪ দিন, KYC না দিলে বন্ধ হয়ে যাবে SBI অ্যাকাউন্ট

হাতে আর ৪ দিন, KYC না দিলে বন্ধ হয়ে যাবে SBI অ্যাকাউন্ট

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইডলাইন অনুযায়ী প্রতিটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট গ্রাহককে তাদের ব্যাঙ্কে ‘Know Your Customer (KYC)’ জমা দিতে হয়। আর এই KYC জমা দেওয়ার নির্দিষ্ট সময় বেঁধে দেয় ব্যাঙ্ক কর্তৃপক্ষ। কিন্তু সেই নির্দিষ্ট সময়ের মধ্যে যদি কোন ব্যাঙ্ক গ্রাহক তার KYC জমা না দেন তাহলে ওই গ্রাহকের অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

এই বিষয়ে দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের সতর্কবার্তা দিয়েছে।যেসকল গ্রাহকরা এখনো পর্যন্ত তাদের KYC জমা করেননি তাদের আগামী ২৮ শে ফেব্রুয়ারির মধ্যে KYC জমা করতে হবে। তা না হলে সেই সকল অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে ব্যাঙ্ক বলে জানানো হয়েছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে ইতিমধ্যেই এই সতর্কবার্তা এসএমএস অথবা ইমেল অথবা দুই মাধ্যমেই পাঠিয়ে দিয়েছে গ্রাহকদের বলে খবর। পূর্বের নির্দেশিকা অনুযায়ী সমস্ত ব্যাঙ্ক গ্রাহকদের তাদের KYC জমা দেওয়ার কাজ পূরণ করতে বলা হয়েছিল ১লা জানুয়ারির মধ্যে।

যেসকল গ্রাহকরা PhonePe, Paytm অথবা AmazonPay ইত্যাদির মতো অনলাইন ওয়ালেট ব্যবহার করেন তাদের ২৯ শে ফেব্রুয়ারি ২০২০ মধ্যে KYC জমা দেওয়ার শেষ তারিখ দেওয়া হয়েছে। কিন্তু তার পরেও দেখা গিয়েছে বহু ব্যাঙ্ক অ্যাকাউন্ট গ্রাহকরা তাদের KYC জমা করেননি। তাই KYC জমা করার শেষ সময় সীমা বাধা হয়েছে ২৮ শে ফেব্রুয়ারি। এই দিনের মধ্যে ব্যাঙ্ক গ্রাহকদের KYC জমা করতে হবে যারা এখনো পর্যন্ত তা করেনি।

অন্যদিকে আরবিআইয়ের তরফ থেকে চিন্তাভাবনা করা হচ্ছে যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্ষেত্রে দীর্ঘদিন ধরে KYC জমা পড়েনি সেই সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিকে বন্ধ করে দেওয়ার বিষয়ে। আরবি আইয়ের সেই সমস্ত অ্যাকাউন্টের আর্থিক লেনদেন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে দ্রুত।

আরবিআইয়ের গাইডলাইন অনুযায়ী হাই রিক্স অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রতি দু’বছর অন্তর অন্তর KYC আপডেট করার প্রয়োজন। অন্যদিকে মাঝারি রিক্স অ্যাকাউন্টের ক্ষেত্রে আট বছর অন্তর অন্তর KYC আপডেট করতে হবে। আর যে সমস্ত অ্যাকাউন্ট লো রিক্স সেগুলিকে ১০ বছর অন্তর অন্তর KYC আপডেট করা দরকার। KYC আপডেট করার জন্য ব্যাঙ্ক গ্রাহককে তার নিকটবর্তী ব্রাঞ্চে গিয়ে একটি ফর্ম ফিলাপ করার মাধ্যমে প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *