Breaking News
Home / HEALTH / ঠান্ডায় টনসিলের ব্যথা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই পাঁচটি ঘরোয়া উপায়

ঠান্ডায় টনসিলের ব্যথা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই পাঁচটি ঘরোয়া উপায়

এক কথায় শীতকাল মানে যার শারীরিক সমস্যা। যেমন সর্দি কাশি গলাব্যথা টনসিল ফোলা এসব নিয়ে যেন একই বারে নাজেহাল। এঁদের মধ্যে আবার বিশেষ করে কষ্টকর হলে টনসিলে ব্যথা, তাই তো পিকনিক কিংবা যে কোনও অনুষ্ঠানে যাওয়া যেন মাটি হয়ে যাচ্ছে। তার উপরেই তো কষ্ট রয়েছে কারণ টনসিল ফুলে থাকলেই কিছু খাওয়া যেমন গেলা যায় না ঠিক তেমনি চড় খাওয়াটা অত্যন্ত কষ্টকর হয়ে দাঁড়ায়।

টনসিলের সংক্রমণ থেকেই সাধারণত এই ধরনের সমস্যা দেখা দেয়। আট থেকে আশি সকলেই প্রায় শীতকালে এই টনসিলের ব্যথায় ভুগে থাকেন। জিভের দুই পাশে থাকা গোল জিনিসটি ফুলে ওঠে শুধুমাত্র ভাইরাস সংক্রমণের কারণেও। আর এ ভাবেই কিন্তু আনুসঙ্গিক বেশ কিছু সমস্যা দেখা দেয়। তাই তো টনসিলের ব্যথা হলে তা সারানোর জন্য ওষুধের ওপর নির্ভর করতে হয় কিন্তু পাঁচটি অব্যর্থ ব্যবহার রয়েছে যা প্রয়োগ করলে টনসিলের ব্যথা নিমেষে সেরে যায় আর সে গুলি হল-

1. সবুজ চা এবং মধু- গ্রিন টি বা সবুজ চা এটি শরীরে মেদ ঝরাতে বিশেষ ভাবে সাহায্য করে তাঁর সঙ্গে ত্বকের গ্ল্যামার ফেরায় অন্য দিকে মধুর গুরুত্ব একই তবে সর্দিকাশি নিরাময়ের ক্ষেত্রেও মধুর গুণাগুণ জুরি মেলা ভার। কিন্তু শীতকালে যারা টনসিল ফলার সমস্যায় ভুগছেন তাঁরা অবশ্যই গ্রিন টির চাপাতা এবং এক চামচ মধু মিশিয়ে দশ মিনিট ফোটান তারপর সেটি চায়ের মতো পান করুন দেখবেন এক দিনেই সমস্যা উধাও।

2. নুন জল- সাধারণত নুন জল আমরা গলা ব্যথা হলে গার্গেল করতে ব্যবহার করি কিন্তু টনসিল ফেলার ক্ষেত্রেও এটি বিশেষ কাজ দেয়। তাই টনসিল সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে নুন জল কুলকুচি করা অত্যন্ত প্রয়োজনীয় এতে জীবাণু সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

3. আদা চা- দুই কাপ জলে একটু আদা দিয়ে সেটি বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে পরিমাণটা অল্প করে নিন তারপর সেটিই দিনে বেশ কয়েকবার পান করুন দেখবেন নিমেষের মধ্যে টনসিলের ব্যথা সেরে গেছে। 4. হলুদ দুধ- এটি সর্দি কাশি অশোক এবং গ্যাস কমাতে সাহায্য করে তাঁর সঙ্গে টনসিলের ব্যথা নিরাময়েও যে সাহায্য করে তা হয়তো আমাদের অজানা। আমরা সকলেই জানি হলুদ ইনফ্লামেটরি অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। তাই এটা টনসিলের ব্যথা দূর করতে সাহায্য করে।

5. লেবুর রস- মেদ ঝরাতে লেবুর রসের ব্যবহার আমরা সকলেই জানি তার সঙ্গে এই লেবুর রসে যে টনসিল ফোলা কমাতে কতটা সাহায্য করে তা জেনে নিন। এক চামচ মধুর সঙ্গে এক চামচ পাতিলেবুর রস এবং আধা চামচ নুন ভাল করে মিশিয়ে দিনে দুই থেকে তিনবার করে পান করুন দেখবেন তিন চার দিনের মধ্যে টনসিলের ব্যথা ওষুধ ছাড়াই উধাও।

Check Also

দাঁড়িয়ে খাবার খেলে হতে পারে যেসব ক্ষতি…

কাজের চাপ ও হাতে সময় কম থাকার কারণে অনেক সময় আমরা খাবার খেতে তাড়াহুড়ো করি। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *