Breaking News
Home / NEWS / প্যান কার্ডে ভুল, ৩১ মার্চের আগেই ঠিক না করলে সমস্যা

প্যান কার্ডে ভুল, ৩১ মার্চের আগেই ঠিক না করলে সমস্যা

গত বছরের ৩১ ডিসেম্বর ছিল প্যান এবং আধারের সঙ্গে লিঙ্ক করার চূড়ান্ত সময়সীমা। কিন্তু এরপর দেখা যায় অনেকেই প্যানের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করেননি। ফলে নতুন করে বাড়ানো হয় সময়সীমা। চলতি বছরের ৩১ মার্চ শেষ হচ্ছে প্যান এবং আধারের লিঙ্ক করার চূড়ান্ত সময়সীমা।

আয়কর দফতরের তরফে জানানো হয়েছে যে, এই সময়সীমার মধ্যে প্যান এবং আধারের মধ্যে লিঙ্ক করানো না হলে বাতিল হয়ে যেতে পারে আপনার কার্ডটি। ফলে এই সময়সীমার মধ্যে প্যান কার্ডের মধ্যে কোনও ভুল থাকলে তা দ্রুত আপডেট করিয়ে নেওয়ার কথা বলা হচ্ছে। আধার কার্ডের সঙ্গে একবার লিঙ্ক হয়ে যাওয়ার পর প্যানের কোনও যদি ভুল সামনে আসে তাহলে সমস্যা তৈরি হতে পারে।

যেমন ট্যাক্স দেওয়ার সময় প্যান কার্ড একটা গুরুত্বপূর্ণ নথি। ফলে প্যান কার্ডে ভুল থাকলে আইটি রিটার্নের ক্ষেত্রে বড়সড় সমস্যা তৈরি হতে পারে। ফলে ৩১ মার্চের মধ্যে প্যান কার্ডের মধ্যে থাকা যে কোনও ভুল দ্রুত ঠিক করে নেওয়ার জন্যে বলা হচ্ছে। যদি আপনার নাম বা বানান ভুল আসে তবে সেক্ষেত্রে নাম পরিবর্তন করতে হলে সাধারণত অফলাইনের উপরেই ভরসা করতে হয়।

কিন্তু আপনি চাইলে এই কাজটিও অনলাইনে করতে পারবেন। বাড়িতে বসে সহজেই এই কাজটি করা সম্ভব। প্যান কার্ডে নাম বদল অনলাইনে কয়েকটি ধাপে করা সম্ভব। https://tin.tin.nsdl.com/pan/correctiondsc.html ওয়েব অ্যাড্রেসে যেতে হবে। ফর্মের শেষে ক্যাটাগরি অফ অ্যাপ্লিকেন্টে ইন্ডিভিজুয়াল সিলেক্ট করতে হবে। এরপর একটি ফর্ম খুলে যাবে। একমাসের মধ্যে আপনার নাম বদলে যাবে।

এছাড়াও, http://www.incometaxindia.gov.ইন/archive/changeform.pdf ডাউনলোড করেও সমস্যা সমাধান করা সম্ভব।

অন্যদিকে, খুব শীঘ্রই হাতেনাতে মিলবে প্যান কার্ড। আয়কর দফতর থেকে খুব শীঘ্রই instant প্যান কার্ড ইস্যু করা হবে। এই পদ্ধতিতে বিস্তারিত ফর্ম ফিলাপ আর করতে হবে না। ২০২০ বাজেটে সাধারণ মানুষের জন্যে এমন সুবিধার কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আর এরপরেই তা কার্যকর করার জন্যে উঠে পড়ে লেগেছেন আয়কর দফতরের আধিকারিকরা। যেখানে কোনও আবেদনকারীকে আর বিশাল ফর্ম ফিলাপ করতে হবে না।

শনিবার বাজেটে সঅর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, আধার কার্ড থাকলেই এখন মিলবে প্যান কার্ড। আর তার জন্য কোনও ফর্ম ফিলাপও করতে হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। জানানো হয়, আয়কর বিভাগ খুব শিগগিরিই একটি নতুন সিস্টেম চালু করতে চলেছে। যার ফলে তৎক্ষণাৎ ভাবে মিলবে প্যান নম্বর। তবে তার জন্য অবশ্যই থাকতে হবে আধার কার্ড। বাজেটে নির্মলা সীতারমণ আরও জানিয়েছেন, করদাতারা নিজেদের সুবিধার জন্য অনলাইনে আবেদন করতে পারেন। অর্থমন্ত্রী জানিয়েছেন, করদাতাদের সুবিধার জন্যই এই অনলাইন ব্যবস্থা আনা হচ্ছে। আর এরপরেই instant প্যান কার্ড ইস্যু করতে চলেছে আয়কর দফতর।

Check Also

হাওড়া স্টে’শনে এই ভুল’টি করলে’ই এবার মোটা টাকার জরিমানা, পড়ুন বিস্তারিত

স্টেশনে কিংবা ট্রেনের বগির ভিতরে বিজ্ঞাপন দিয়েও কোনো কাজের কাজ হচ্ছে না, জোরদার চলছে মাইকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *