Breaking News
Home / HEALTH / ‘কী ভাবে মাস্ক পরবেন?’ ভাইরাস আটকাতে এই মেসেজ মানলে বিপদ!

‘কী ভাবে মাস্ক পরবেন?’ ভাইরাস আটকাতে এই মেসেজ মানলে বিপদ!

ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের আতঙ্ক। চিনে এই অসুখ মহামারীর চেহারা নিয়েছে। ভারতেও ইতিমধ্যে চার জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ মিলেছে। এর মধ্যেই একটি হোয়াটসঅ্যাপ মেসেজ খুব ছড়িয়ে পড়েছে। ভাইরাস আটকাতে কী ভাবে মাস্ক পরতে হবে, তাই বলা আছে এই মেসেজে।

মেসেজে বলা আছে যে মেডিক্যাল মাস্ক যেমন রঙিন দিকটা বাইরে করে পরা যায়. তেমনই উলটো করে নিয়ে সাদা দিকটাও বাইরে করে পরা যায়। মেসেজ অনুযায়ী, যদি কেউ অসুস্থ হয় এবং তার জীবাণু যাতে বাইরে না ছড়িয়া যায়, তার জন্য রঙিন দিকটা বাইরে করে পরতে হবে। কিন্তু যে সুস্থ এবং বাইরের জীবাণু শরীরে প্রবেশ করতে দিতে চায় না, তাকে সাদা দিকটা বাইরে করে পরতে হবে। কিন্তু এই বিষয়টি সম্পূর্ণ ভুল বলে জানাচ্ছেন ডাক্তাররা। ডা. রোমিল টিক্ক‌ু এবং ডা. তরুণ সাহনি জানাচ্ছেন যে কোনও অবস্থাতেই সার্জিক্যাল মাস্ক উল্টো করে পরা উচিত নয়। সব সময় এক রঙিন দিকটা বাইরে থাকবে।

চিকিত্‍সকদের মতে সাদা দিকটা বাইরে করে পরলে শুধু যে তা কোনও কাজ করে না তাই নয়, পাশাপাশি এটা অত্যন্ত অসুবিধেজনকও। পাবলিক প্লেসে গেলে অবশ্যই মাস্ক পরা উচিত বলে জানাচ্ছেন ডাক্তাররা। এছাড়া ঘন ঘন হাত ধোওয়া, অসুস্থ ব্যক্তি সংস্পর্শে না যাওয়ার, সাধারণ সর্দি-জ্বর হলেও ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। একই মাস্ক বড়দের পাশাপাশি ছোটরাও ব্যবহার করতে পারে বলে জানিয়েছেন তাঁরা।

Check Also

ক’রোনা কালে সর্দি-কাশি-সহ যেসব রোগ সুর করবে লবঙ্গ, জেনেনিন বিস্তারিত

সর্দি-কাশি ও গলা খুসখুসের সমস্যাসহ বিভিন্ন রোগ সারাতে খুব ভালো কাজ করে লবঙ্গ। লবঙ্গের উপকারিতা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *