Breaking News
Home / LIFESTYLE / বদলে যাচ্ছে সরকারি চাকরির পরীক্ষার নিয়ম, আসছে নতুন নিয়ম

বদলে যাচ্ছে সরকারি চাকরির পরীক্ষার নিয়ম, আসছে নতুন নিয়ম

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আজ ২০২০-২১ অর্থবর্ষের বাজেট পেশ করেছেন। দিনভর বাজেটের দিকেই নজর ছিল দেশবাসীর।দেশে চাকরি সংস্থানের অবস্থার অবনতি ঘটেছে। তাই এই বাজেটে বলা হল এবার সরকারি চাকরির আবেদন করার জন্য কেবলমাত্র একটি পরীক্ষা দিতে হবে। বেকারত্ব বেড়েছে দেশজুড়ে এরকম অবস্থায় সরকারি চাকরির ব্যাবস্থা আরও সহজতর করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

আজ বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী সীতারমন বলেন, বর্তমানে দেশে যে পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয় সেই পদ্ধতিতে পরীক্ষাত্রীদের বারবার পরীক্ষা দিতে হয় ফলে তাদেরসময় নষ্ট হয় অনেকটা আর তার সাথেই সময় খরচ হয়। কেন্দ্রীয় সরকারের বাজেটের নতুন পরিকল্পনায় সরকারি পরীক্ষা ব্যাবস্থা আগের থেকে সুবিধাজনক হবে।

আজ নির্মলা সীতারমন বলেছেন, একটি ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি গঠন করবে কেন্দ্র সরকার । এই এজেন্সি অনলাইনে সরকারি চাকরির জন্য একটি পরীক্ষা নেবে। যে আবেদনকারীরা এই কমন পরীক্ষায় উত্তীর্ণ হবেন তারাই কেন্দ্র সরকারের নন গ্যাজেটেড পদের জন্য আবেদন করতে পারবেন। অর্থমন্ত্রী বলেন, সরকারি পরীক্ষার কাঠামো সুগঠিত করার জন্য কেন্দ্র সরকার সবকটি রাজ্যের প্রতিটি জেলায় একটি করে অনলাইন পরীক্ষা কেন্দ্র তৈরী করার সিদ্ধান্ত নিয়েছেন।

দিনের পর দিন ভারতে বাড়ছে বেকারত্বের সংখ্যা। এতদিন সরকারি চাকরির পরীক্ষাত্রীদের একাধিক পরীক্ষা দিতে হত। এতদিন যারা স্রকারী নন গেজেটেড পদের জন্য আবেদন করতেন তাদের সরকারি চাকরির পাওয়ার জন্য একাধিক পরীক্ষা দিতে হত। সেই পরিক্ষার প্রস্তুতি নিতেও বেশ খানিকটা সময় লেগে যেত তার সাথেই ব্যয় হত প্রচুর অর্থ। ২০২০-২১ অর্থবর্ষের এই বাজেটে সরকারি চাকুরীপ্রার্থীদের কথা ভেবেই সরকার এই সিদ্ধান্ত নিলেন।

Check Also

মাত্র কয়েক সেকেন্ডে মিথাবাদীকে ধরে ফেলুন এই ১২ টি টিপসে

মাত্র কয়েক সেকেন্ডে মিথাবাদীকে ধরে ফেলুন এই ১২ টি টিপসে – বিজ্ঞানীদের মতে, ৯০ শতাংশ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *