Breaking News
Home / Uncategorized / যে কারণে মৃত্যুর পরেও অনেকদিন ধরে নড়াচড়া করে দেহ!

যে কারণে মৃত্যুর পরেও অনেকদিন ধরে নড়াচড়া করে দেহ!

মৃত্যুর পরেও বেশ অনেকদিন ধরেই নড়াচড়া করে। হ্যাঁ, এ রকমই চমকপ্রদ তথ্য তুলে ধরেছেন এক অস্ট্রেলীয় বিজ্ঞানী। দাহ করা বা কবর দেওয়া না হলে দেহতে পচন ধরতে শুরু করে। সেই পচনের প্রক্রিয়া চলাকালীনই নড়াচড়া করে মৃতদেহ। টাইম ল্যাপস ক্যামেরা ও ফোটোর সাহায্যে এক গবেষণাকেন্দ্রে একাধিক মৃতদেহের নড়াচড়া রেকর্ড করেছেন ওই বিজ্ঞানী। এর ফলে ডিটেকটিভ ও প্যাথলোজিস্টদের কাজের উপরে প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।

দীর্ঘ ১৭ মাস ধরে অস্ট্রেলিয়ার সিডনিতে এক গবেষণাগারে নিয়মিত যাতায়াত করেছেন অ্যালিসন উইলসন নামে ওই বিজ্ঞানী। তিনি তার গবেষণার পরে রসিকতা করে বলেছেন, ‘রেস্ট ইন পিস’ বলি বটে আমরা, কিন্তু ঠিক রেস্ট হয় না তাদের। মৃতদেহের নড়াচড়া এতটাই হয় যে, রীতিমতো চোখে পড়ার মতো। একটি দেহের দুই হাত মৃত্যুর সময় ছিল দেহের একদম দুপাশে, গায়ের সঙ্গে লেগে। কিন্তু কিছুদিন পরে দেখা যায়, হাত দুটি দেহ থেকে দূরে সরে গেছে। এই নড়াচড়া হয় দেহের পচন প্রক্রিয়া চলার সময়। যে সময় দেহটি মমির মতো স্বাভাবিক প্রক্রিয়ায় শুকনো হতে শুরু করে ও লিগামেন্টগুলি শুকিয়ে যায়।

সিডনির যে গবেষণাগারে এই বিষয়টি নিয়ে কাজ চলছে, সেটিতে এখন মোট ৭০টি দেহ আছে। এখানে পোস্টমর্টেম মুভমেন্ট বা মৃত্যুর পরে দেহের নড়াচড়া নিয়ে কাজ চলছে। এই কেন্দ্রটির নাম অস্ট্রেলিয়ান ফেসিলিটি ফর ট্যাফোনমিক এক্সপেরিমেন্টাল রিসার্চ। মৃত্যুর পরে দেহ রেখে দিলে দেহ কেন নড়ে, কোন কোন অংশ বেশি নড়ে, এভাবে দেহ নড়ার ফলে অপরাধের তদন্তের ক্ষেত্রে কোন ধরনের প্রভাব পড়তে পারে, এ সব নিয়েই ওই কেন্দ্রে গবেষণা হয়। অ্যালিসন তার গবেষণা নিয়ে একটি পেপার প্রকাশিত করেছেন ‘ফরেন্সিক সায়েন্স ইন্টারন্যাশন্যাল: সিনার্জি’ জার্নালে। সূত্র : দ্য ওয়াল।

Check Also

দেশকে বিশ্বকাপ জেতানো ক্রিকেটার এখন বাজারে বসে সবজি বিক্রি করেন

২০১৮ সালের ২০ মার্চ। ভারত-পাকিস্তান বিশ্বকাপ ফাইনাল। এখনও সেই দিনটার কথা মনে পড়লেই গর্বে চোখের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *