Breaking News
Home / HEALTH / জটিল ও বিরল অস্ত্রোপচারে কিশোরীর পেট থেকে বেরলো ১ কেজি চুল!

জটিল ও বিরল অস্ত্রোপচারে কিশোরীর পেট থেকে বেরলো ১ কেজি চুল!

পেটে যন্ত্রণা নিয়ে হাসপাতালে এসেছিলেন এক কিশোরী। নানান পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে দেখা গেল যে পেটের মধ্যে রয়েছে চুলের বড় বল। অস্ত্রোপচার করে পেট থেকে পাথর বা টিউমার নয় বের হলো এক কেজি পরিমাণ চুল। অবাক করা এই ঘটনাটি ঘটেছে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে।

কিন্তু এই কিশোরীর পেটে চুল গেল কিভাবে? জানা গেল চুল খাওয়ার অভ্যাস ছিল পূর্ব বর্ধমানের মাধবদিহি থানার তৈরালার ১৪ বছরের এই কিশোরীর। একদিন দুই দিন নয়, গত তিন বছর ধরে চুল খেয়ে আসছিল সে। আর এই চুল জমা হচ্ছিল তার পেটে।

ওই ছাত্রীর কাকু জানিয়েছেন, তাঁর ভাইঝি যে চুল খায়, জানতেনই না তার বাবা-মা। মাসখানেক আগে কিশোরীর পেটে ব্যথা শুরু হয়। যা খেত, সব বমি হয়ে যেত। স্থানীয় চিকিৎসক সিটি স্ক্যান এবং এন্ডোস্কোপি করতে বলেন। তাতেই দেখা যায়, পাকস্থলী জুড়ে রয়েছে চুলের গোছা। অবিলম্বে কিশোরীকে কলকাতা মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়ার পরামর্শ দেন ওই চিকিৎসক। সেই মতো রবিবার কিশোরী ও তার পরিজনেরা কলকাতা মেডিক্যাল কলেজে আসেন। রোগীর রিপোর্ট দেখে তখনই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন জেনারেল সার্জারি বিভাগের চিকিৎসক আরএমও সুমন সাহা।

চিকিৎসকদের মতে, চুল খাওয়ার বদভ্যাস এক ধরনের মানসিক রোগ। সচেতনতার অভাবে রোগী-মৃত্যুর ঘটনা পর্যন্ত ঘটে। মানসিক রোগের অভিধানে চুল ছেঁড়ার প্রবণতাকে ‘ট্রাইকোটিল্লোম্যানিয়া’ বলা হয়। আর চুল খেয়ে ফেলার রোগের নাম ‘ট্রিকোবেজোর’। সেই চুল পেটের মধ্যে জমতে জমতে দীর্ঘাকৃতি হলে বলা হয়, ‘র‌্যাপুনজেল সিন্ড্রোম’।সুমন সাহার নেতৃত্বে একদল চিকিৎসক এই বিরল অস্ত্রোপচার করলেন। পৃথিবীতে এই বিরল অস্ত্রোপচার এটি ৪৩ তম বলে দাবি করেছেন তারা।

সুমনবাবু বলেন, ‘‘রোগীর পেটের সামনের অংশ ফোলা ছিল। পেটের মধ্যে থাকা চুল পাকস্থলীর বেশিরভাগ অংশ জুড়ে ছিল। তাতে খাদ্যনালী আটকে সমস্যা দেখা দেয়। সারা বিশ্বে এ ধরনের রোগের নজির খুব বেশি নেই। কিশোরী আপাতত সুস্থ। পুরো সুস্থ হলে তার মানসিক রোগের চিকিৎসা প্রয়োজন।’’

বছর পাঁচেক আগে কসবার ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীর পেট থেকে আড়াই কেজি চুল বার করেছিলেন শিয়ালদহ ইএসআই হাসপাতালের চিকিৎসকেরা।এর আগে লুধিয়ানার মহাভিরা সিভিল হাসপাতালেও এক তরুনীর পাকিস্তান থেকে ২২ সেন্টিমিটার ও ৮ সেন্টিমিটার সাইজের একটি চুলের বল উদ্ধার করেছিলেন চিকিৎসকরা। ২০১৭ সালের মুম্বাইয়ে এই ঘটনার নজির দেখা মিলেছিল। এক মহিলার পেট কেটে সাড়ে ৭০০ গ্রাম ওজনের চুল অস্ত্রপ্রচার করে বের করেছিলেন চিকিৎসকরা। মধ্যপ্রদেশ সেও এক মহিলার পেট থেকে উদ্ধার করা হয়েছিল ১.৫০ কেজি ওজনের চুলের বল।

Check Also

দাঁতে অ’সহ্য য’ন্ত্র’ণা, এই ঘরোয়া টোটকাতেই পাবেন ম্যাজিকের মত ফল

দাঁতে ব্য’থা অত্যন্ত য’ন্ত্রণাদা’য়ক, তাই দাঁতের স্বা’স্থ্য ধরে রাখতে কিছু ঘরোয়া টোটকা মেনে চলুন। নুন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *