Breaking News
Home / LIFESTYLE / ট্রেন দেরি করলেই ক্ষতিপূরণ পাবেন আপনি! ভারতীয় রেলের যুগান্তকারী পদক্ষেপ

ট্রেন দেরি করলেই ক্ষতিপূরণ পাবেন আপনি! ভারতীয় রেলের যুগান্তকারী পদক্ষেপ

নির্দিষ্ট সময়ে থেকে ট্রেন দেরিতে গন্তব্যস্থলে পৌঁছালে যাত্রীদের এবার ক্ষতিপূরণ দিবে রেল কর্তৃপক্ষ ভারতে এই প্রথম অভিনব এবং ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে রেল।

আর এই ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্তকে পরীক্ষামুলকভাবে তেজস এক্সপ্রেসে চালু করার পথে রেল কর্তৃপক্ষ। প্রসঙ্গত, এই তেজস এক্সপ্রেস ভারতের প্রথম বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত ট্রেন। যা আগামী ৪ই অক্টোবর চালু হতে চলেছে। তবে ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে ক্ষেত্রে রয়েছে বিশেষ কয়েকটি ধাপ।

ট্রেন গন্তব্যে পৌঁছাতে ১ ঘন্টা দেরি করলে গ্রাহকরা পাবেন ১০০ টাকা করে ক্ষতিপূরণ। দেরি হওয়ার সময় ২ ঘণ্টা পেরিয়ে গেলে ট্রেনের তরফ থেকে যাওয়া ক্ষতিপূরণের অঙ্ক বেড়ে হয়ে যাবে ২৫০ টাকা। তবে প্রথম ক্ষতিপূরণ নয়, প্রথম এই বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত রেল যাত্রীদের জন্য থাকছে গুচ্ছ গুচ্ছ পরিষেবার উপহার।

তেজসের যাত্রীরা সম্পূর্ণ বিনামূল্যে ২৫ লক্ষ টাকা পাবেন। এছাড়াও যাত্রীদের বাড়ি থেকে লাগেজ আনা এবং পৌঁছে দেওয়ার দায়িত্ব নেবে আইআরসিটিসি। ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসের জন্য থাকছে বিশেষ লাউঞ্জ। এমনকি এই ট্রেনে বিমানের মত ট্রেন সেবিকাও থাকছেন।

আরও পড়ুন :- লম্বা লাইন, ওয়েটিং ভুলে যান, আসছে নতুন ব্যবস্থা! বড় ঘোষণা রেলের
আগামী ৪ই অক্টোবর এই ট্রেনটি বেসরকারি সংস্থা ইন্ডিয়ান রেলওয়েজ কেটারিং অ্যান্ড ট্যুরিজম অপারেশনের দ্বারা দিল্লি থেকে লখনই রুটে চালানো শুরু হবে। রেল জানা গিয়েছে, ভারতে এই প্রথম পরীক্ষামূলকভাবে বেসরকারি সংস্থা দ্বারা এই ট্রেনটি চালানো হচ্ছে। পরীক্ষায় সফল হলে আগামীদিনে আরও অনেকগুলি রুটে বেসরকারি সংস্থা দ্বারা ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Check Also

ভাত রান্না ছাড়াও আরও ৮ ভাবে চালকে ব্যবহার করতে পারেন, যা আপনি কখনই জা’নতেন না!

চাল দিয়ে নানা পদের রান্না কে না জা’নেন৷ কিন্তু হেঁশেলের বাইরেও চাল ব্যবহার করা যায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *